দিল্লি নয়, মলয় ঘটককে জিজ্ঞাসাবাদ করতে হবে কলকাতাতেই :সুপ্রিম কোর্ট

কয়লা পাচার মামলায় নাম জড়িয়েছে আইনমন্ত্রী মলয় ঘটকের। একাধিকবার আইনমন্ত্রীকে দিল্লিতে ডেকে পাঠিয়েছিল ইডি। বহুবারই হাজিরা এড়িয়ে গিয়েছেন তিনি। তবে মঙ্গলবার এই সংক্রান্ত মামলায় দিল্লি হাইকোর্ট নির্দেশ দিয়েছে আইনমন্ত্রী মলয় ঘটককে কলকাতাতেই জিজ্ঞাসবাদ করতে হবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে।
প্রসঙ্গত, কয়লা পাচার মামলার তদন্তে ২৬ জুন মলয় ঘটককে দিল্লিতে তলব করেছিল কেন্দ্রীয় সংস্থা। কিন্তু এখনও পর্যন্ত ১২ বার হাজিরা এড়িয়ে গেছেন তিনি। তারও আগের সপ্তাহে, ১৯ জুনও তাঁকে দিল্লিতে তলব করা হয়েছিল। সেখানে জিজ্ঞাসাবাদের জন্য হাজিরা দিতে বলা হয়। তাৎপর্যপূর্ণ হল, মলয় ঘটককে এর আগে যতবারই দিল্লিতে তলব করা হয়েছে তিনি যাননি। পরিবর্তে দিল্লি কোর্টে এই বিষয়ে পাল্টা আর্জি জানিয়েছিলেন তিনি। সূত্রের খবর, এদিন ওই আবেদনের শুনানিতেই দিল্লির পরিবর্তে মলয় ঘটককে কলকাতায় জেরা করার নির্দেশ দিয়েছে দিল্লি হাইকোর্ট ।
আদালতের নির্দেশ, কোনও মামলায় জেরার প্রয়োজন হলে কলকাতায় গিয়ে আইনমন্ত্রীকে জেরা করতে পারবেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার কর্তারা। তবে ২৪ ঘণ্টা আগে এবিষয়ে তাঁকে নোটিস দিতে হবে। ইডি-র ডাকাডাকির বিষয়টি নিয়ে মলয় সুপ্রিম কোর্টেও গিয়েছিলেন। শীর্ষ আদালত নির্দেশ দিয়েছিল, বাংলার আইনমন্ত্রীকে অন্তত ১৫ দিনের সময় দিয়ে ডাকতে হবে। ইডি সূত্রের খবর, দু’টি মেল পাঠানোর পর মলয় নিজেই জানিয়েছিলেন, ১৯ জুন থেকে যে সপ্তাহটি শুরু হচ্ছে সেই সপ্তাহে তাঁর হাজিরা দিতে কোনও সমস্যা নেই। তারপরই মলয়কে ১৯ জুনই দিল্লিতে ডেকে পাঠানো হয়েছিল। কিন্তু তিনি যাননি। এরপর ২৬ জুনও হাজিরা দেননি তিনি। উল্টে ফের আদালতের দ্বারস্থ হয়েছিলেন তিনি।
এর আগে কয়লা মামলার তদন্ত সূত্রে সিবিআই অভিযান চালিয়েছিল। তারা পৌঁছে গিয়েছিল মলয়ের আসানসোলের বর্তমান বাড়ি, পৈতৃক বাড়িতে। এমনকী রাজভবনের মন্ত্রী কোয়ার্টারের যে ফ্লোরে মলয় থাকেন সেখানেও হানা দিয়েছিল সিবিআই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

7 − four =