মাহেশে জগন্নাথ, বলরাম, সুভদ্রাকে গঙ্গাজল, দুধে স্নান

নিজস্ব প্রতিবেদন, মাহেশ: ভগবান শ্রী জগন্নাথ দেবের ৬২৮তম স্নানযাত্রা সম্পন্ন হল হুগলির শ্রীরামপুরের মাহেশের জগন্নাথ মন্দিরে। এই স্নানযাত্রা উপলক্ষে হাজার হাজার ভক্তের সমাগম হয়। এবার একটু অন্য মাত্রায় শ্রী জগন্নাথ দেবের স্নানযাত্রা সম্পন্ন হয়। কারণ স্নানযাত্রা এবার সকাল ছ’টা কুড়ি মিনিটে মাহেশের জগন্নাথ মন্দিরে স্নান পিরীর মাঠে সম্পন্ন হয়।
জানা গেল, আজ থেকে ৪৭ বছর আগে ১৯৭৭ সালে ঠিক এমন ভাবে ভোরবেলায় প্রভু জগন্নাথ দেবের স্নানযাত্রা হয়েছিল। তার কারণ এবার অম্বুবাচী শনিবার সকাল আটটা পঞ্চাশে লেগে যায় সেই জন্যই এবার তিথি অনুযায়ী হয় না হলে স্নানযাত্রা একটু বেলা করেই হয় যথারীতি সকাল ছ’টা কুড়ি মিনিটে জগন্নাথ দেব, বলরাম, সুভদ্রাকে নিয়ে আসা হয় স্নানযাত্রা মঞ্চে মন্দির থেকে তারপর ২৮ রুপোর কলসি গঙ্গাজল, দেড়মণ গেরুর দুধ সহকারে স্নান করানো হয়। এই স্নানযাত্রা দেখতে দূর দূরান্ত থেকে হাজার হাজার ভক্তের সমাগম হয়। অত সকালে কাশর ঘণ্টার শধ শোনা যায়, এরপর তিন ভাই বোনকে স্নান মঞ্চেই সারাদিন রাখা হবে।
ঠিক সন্ধেবেলায় জগন্নাথ বলরাম সুভদ্রাকে হাতে তৈরি বড় বড় লুচি সহ ভোগ দেওয়া হবে এবং লাড্ডুও দেওয়া হবে। এদিন সাংবাদিক সম্মেলনের মহেশ জগন্নাথ মন্দির কমিটির সম্পাদক পিয়াল অধিকারী জানান, আজ থেকে ৪৭ বছর আগে ১৯৭৭ সালে খুব সকালে স্নানযাত্রা সম্পন্ন হয়েছিল। শনিবার সকালে মন্দির থেকে জগন্নাথ বলরাম সুভদ্রাকে স্নান মঞ্চে নিয়ে আসা হয়, তারপর ২৮ কলসি গঙ্গাজল দেড়মণ গোরুর দুধ দিয়ে স্নান করানো হয়। তারপর প্রথমে অবকাশ বেশ তারপর শৃঙ্গার বেশ ও গজবেশ ধারণ করানো হয়।
সারাদিন এখানেই থাকবেন তাঁরা, সন্ধ্যায় ভোগ দিয়ে তারপর গর্ভগৃহে নিয়ে যাওয়া হবে, রবিবার থেকে মন্দির বন্ধ থাকবে। কিন্তু অম্বুবাচীর কটা দিন এখানে পুজো হবে মন্দিরে বিধবারা এসে ভোগ নিয়ে যাবেন। এর মধ্যে তাদের জ্বর হয় চিকিৎসক নিয়ে আসতে হবে তার ওষুধ সেবন করে সুস্থ হবেন। আগামী ৫ জুলাই পুনরায় মন্দির খুলবে জগন্নাথ বলরাম সুভদ্রা মন্দিরে আসবেন তখন ভোগ দেওয়া হবে ৭ জুলাই শুরু হবে রথযাত্রা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen + eighteen =