মধ্যপ্রদেশ ও ছত্তিশগড়ে শুরু বিধানসভা নির্বাচন

মধ্যপ্রদেশ ও ছত্তিশগড়- দুই রাজ্যে শুরু হয়ে গেল বিধানসভা নির্বাচন। শুক্রবার সকাল থেকেই ভোট দেওয়ার জন্য বুথের সামনে লম্বা লাইন। সকালেই ভোট দেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। ভোট দিতে দেখা গিয়েছে মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্রকেও। এছাড়াও বেশ কয়েকজন হেভিওয়েট প্রার্থীকেও সকাল সকাল ভোট দিতে দেখা গিয়েছে। প্রসঙ্গত, ছত্তিশগড়ে ইতিমধ্যেই প্রথম দফার নির্বাচন হয়ে গিয়েছে। এদিন দ্বিতীয় ও শেষ দফার নির্বাচন কংগ্রেস শাসিত রাজ্যে।

এদিন দুই রাজ্যেই প্রধান প্রতিপক্ষ কংগ্রেস এবং বিজেপি। মধ্যপ্রদেশে কংগ্রেস ওঁত পেতে আছে বিজেপির হাত থেকে ক্ষমতা ছিনিয়ে নেওয়ার জন্য, আর ছত্তিশগড়ে উল্টো ছবি। কংগ্রেসকে সরিয়ে ক্ষমতায় ফিরতে মরিয়া গেরুয়া শিবির।

মধ্যপ্রদেশে একদিনেই ২৩০ কেন্দ্রের ভোটগ্রহণ হবে। আজকের ভোটগ্রহণের মধ্য দিয়ে জাতীয় রাজনীতিতে বেশ কয়েকজন পরিচিত মুখের ভাগ্য নির্ধারণ হবে। যেমন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী, যিনি রাজ্যবাসীর কাছে মামা বলে পরিচিত সেই শিবরাজ সিং চৌহানের। এছাড়াও রয়েছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী কমলনাথ, কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর, বিজেপির তরফে বাংলার দায়িত্বে থাকা কৈলাস বিজয়বর্গীয়। এঁরা সকলেই সরাসরি ভোট ময়দানে রয়েছেন। ভোট ময়দানে সরাসরি না থেকেও যাঁদের ওপর সরকার গড়ার ভবিষ্যত নির্ভর করছে তাঁরা হলেন কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া ও মালকান সিং।

নির্বাচনের আগে মধ্যপ্রদেশ এবং ছত্তিশগড়– দুই রাজ্যেই তীব্র প্রচার চালিয়েছে কংগ্রেস ও বিজেপি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে, অমিত শাহ, জেপি নাড্ডা, রাজনাথ সিংদের মতো বিজেপির তারকা প্রচারকরা একের পর এক সভা করেছেন এই দুই রাজ্যে। উল্টো দিকে কংগ্রেসও ভোট টানতে মাঠে নামিয়েছিল মল্লিকার্জুন খাড়গে, রাহুল গান্ধি, প্রিয়াঙ্কা গান্ধি বঢরা, কমল নাথ, দিগ্বিজয় সিংয়ের মতো বিশিষ্ট নেতাদের। মধ্যপ্রদেশে প্রার্থী দিয়েছে ইন্ডিয়া জোটের দল সমাজবাদী পার্টিও। মধ্যপ্রদেশে সভা করেছেন সপা প্রধান অখিলেশ যাদবও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × one =