বেঁচে আছেন এলটিটিই নেতা প্রভাকরণ! তামিল নেতার দাবিতে চাঞ্চল্য

মৃত্যুর ১৪ বছর পর বেঁচে উঠলেন এলটিটিই (LTTE) নেতা ভেলুপিল্লাই প্রভাকরণ (Velupillai Prabhakaran)! শ্রীলঙ্কার তামিল জঙ্গিগোষ্ঠী এলটিটিইর প্রতিষ্ঠাতা ভেলুপিল্লাই প্রভাকরণ এখনও জীবিত রয়েছেন বলে দাবি তামিলনাড়ুর সংগঠন ‘তামিল ন্যাশনাল মুভমেন্ট’-এর নেতা পি নেদুমারানের। সোমবার শ্রীলঙ্কায় পৃথক তামিল রাষ্ট্র (ইলম) গড়ার সমর্থনে তাঞ্জাভুরে আয়োজিত এক সভায় তিনি বলেন, ‘ভেলুপিল্লাই প্রভাকরণ এখনও বেঁচে রয়েছেন। শীঘ্রই তিনি প্রকাশ্যে আসবেন।’

শ্রীলঙ্কা সরকারের দাবি, ২০০৯ সালের ১৮ মে উত্তর-পূর্বাঞ্চলের মুল্লাইতিভু এলাকায় চূড়ান্ত পর্যায়ের যুদ্ধে প্রভাকরণ-সহ এলটিটিইর প্রথম সারির সমস্ত নেতার মৃত্যু হয়েছিল। প্রভাকরণের দেহও উদ্ধার করা হয়েছিল মুল্লাইতিভুর অদূরে তামিল জঙ্গিদের শেষ ঘাঁটি মুল্লিভাইক্কালের লেগুন থেকে। সেই সময় তাঁর দেহ প্রকাশ্যে আনে তৎকালীন শ্রীলঙ্কা সরকার। দেহটির সঙ্গে ছিল একটি ‘০০১’ লেখা একটি লকেট, দু’টি পিস্তল, একটি টেলিস্কোপ লাগানো টি৫৬ রাইফেল, একটি স্যাটেলাইট ফোন এবং বেশ কিছু ওষুধ। ওই বছরের গোড়া থেকে শুরু হওয়া লঙ্কা ফৌজের অভিযানে ৪০ হাজারেরও বেশি সাধারণ তামিল নাগরিক নিহত হয়েছিলেন। প্রভাকরণের স্ত্রী, কন্যা এবং দুই পুত্রেরও ওই যুদ্ধে মৃত্যু হয়।

পরে জানা যায় এলটিটিই প্রধানের নাবালক পুত্র বালাচন্দ্রনকে জীবিত অবস্থায় বন্দি করার পরে গুলি করে খুন করেছিল প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপক্ষের সেনা। শ্রীলঙ্কা-সহ বিভিন্ন দেশের স্বাধীনতাপন্থী তামিল সংগঠনগুলির একাংশ অবশ্য গোড়া থেকেই দাবি তুলেছিল প্রভাকরণ জীবিত। এলটিটিই বিমানবাহিনী স্কাই টাইগার্সের একাধিক জিলিন জেড-১৪৩ বিমানের একটিতে চড়ে দক্ষিণ-পূর্ব এশিয়ায় নাকি পাড়ি দিয়েছেন রাজীব গান্ধি হত্যা মামলার মূল ষড়যন্ত্রী ।

এর পরে ইন্টারনেটে ছড়িয়ে পড়া একটি ছবিতে দেখা যায়, টিভির সামনে বসে নিজের মৃত্যুসংবাদ দেখছেন ‘থাম্বি’ (এলটিটিইর অন্দরে এই নামেই পরিচিত ছিলেন প্রভাকরণ)। কিন্তু পরে জানা যায় সেই ছবিটি জাল। যদিও এমডিএমকে নেতা রাজ্যসভা সাংসদ ভাইকো সে সময় দাবি করেছিলেন প্রভাকরণ বেঁচে রয়েছেন। এবার নেদুমারাএনের দাবিতে নতুন করে প্রভাকরণের বেঁচে থাকার কথায় চাঞ্চল্য ছড়িয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen − one =