অস্ট্রিয়ার কাছে হার, ইউরো থেকে বিদায়ের পথে পোল্যান্ড !

বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামেই কি এ বারের মতো ইউরো সফর শেষের ইঙ্গিত পেল পোল্যান্ড? অস্ট্রিয়া শুক্রবার পোল্যান্ডকে ৩-১ ব্যবধানে হারিয়েছে। গ্রুপ-ডি-র এই ম্যাচ পোল্যান্ড হারায় পৌঁছে গেল খাদের কিনারায়। পোল্যান্ডের হয়ে এ বারের ইউরোর আসরে প্রথম ম্যাচ খেলতে পারেননি পোলিশ গোলমেশিন রবার্ট লেওয়ানডস্কি। ইউরো কাপে অস্ট্রিয়ার বিরুদ্ধে গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে খেললেও দলকে কাঙ্খিত জয় এনে দিতে পারলেন না তিনি।

এ বারের ইউরো কাপে এই নিয়ে জোড়া হারের মুখ দেখল পোল্যান্ড। নিজেদের প্রথম ম্যাচে পোল্যান্ড নেদারল্যান্ডসের কাছে হেরেছিল। অন্যদিকে অস্ট্রিয়াও নিজেদের প্রথম ম্যাচে ফ্রান্সের কাছে হেরেছিল। তবে আজ পোল্যান্ডকে হারিয়ে শেষ-১৬-র আশা জিইয়ে রাখল অস্ট্রিয়া। ১৯৯৪ সালের এক প্রীতি ম্যাচে পোল্যান্ডকে ৪-৩ ব্যবধানে হারানোর পর আন্তর্জাতিক প্রতিযোগিতায় পোল্যান্ডের বিরুদ্ধে প্রথম জয়ের মুখ দেখল অস্ট্রিয়া।

ম্যাচের শুরু থেকে পোল্যান্ডের রক্ষণে চাপ দিতে থেকে অস্ট্রিয়া। ৯ মিনিটে কাঙ্ক্ষিত গোলও পেয়ে যায় অস্ট্রিয়া। ফিলিপ মোয়েনের পাস থেকে লক্ষ্যভেদ করেন টার্নার। এরপর ৩০ মিনিটে সমতা ফেরায় পোল্যান্ড। পিয়াতেক পোল্যান্ডের হয়ে কেরিয়ারের ৩০তম ম্যাচে ১২তম গোল করলেন। ১-১ স্কোরলাইন থাকাকালীন শেষ হয় প্রথমার্ধ।

দ্বিতীয়ার্ধে আরও ঝাঁঝ বাড়াতে থাকে অস্ট্রিয়া। ম্যাচের ৬০ মিনিটে পিয়াতেককে তুলে রবার্ট লেওয়ানডস্কিকে নামায় পোলিশ কোচ। তার ঠিক ছয় মিনিট পর আবার গোল খায় পোল্যান্ড। ৬৬ মিনিটে ক্রিস্টোফ অস্ট্রিয়াকে ২-১ এগিয়ে দেন। ৭৮ মিনিটে পেনাল্টি থেকে গোল করে অস্ট্রিয়ার মার্কো পোল্যান্ডের কফিনে শেষ পেরেকটি পুঁতে দেন।

জোড়া হারের পর পোল্যান্ডের নজর এ বার ফ্রান্স-নেদারল্যান্ডস ম্যাচে। গ্রুপ পর্ব থেকে পোল্যান্ডের বিদায় এড়াতে হলে ডাচদের হারাতে হবে ফ্রান্সকে। অর্থাৎ এটা পরিষ্কার যে, ইউরোর শেষ ১৬-তে ওঠার জন্য পোল্যান্ডের সামনে রয়েছে জটিল অঙ্ক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × two =