বিশ্বের অন্যতম বয়স্ক সিংহের মৃত্যু কেনিয়ায়

নাইরোবি, ১৪ মে: মাসাইদের হাতে মৃত্যু হল বিশ্বের অন্যতম বয়স্ক সিংহ লুনকিতো। তার বয়স বয়েছিল ১৯ বছর। সম্ভবত এই সিংহটিই আফ্রিকার সবচেয়ে বয়স্ক সিংহ। দক্ষিণ কেনিয়ার আমবোসেলি ন্যাশনাল পার্ক লাগোয়া এক গ্রামে মাসাই যোদ্ধাদের হামলায় তার মৃত্যু হয়। জানা গিয়েছে সিংহটি গ্রামে ঢুকে গবাদি পশু তুলে নেওয়ার জন্য ঘুরছিল। তখনই তাকে মারা হয়।

গড়পড়তা সিংহের বয়স হয় ১৩। সেই তুলনায় লুনকিতোর বয়স হয়েছিল অনেকটাই বেশি। ২০০৪ সালে জন্মগ্রহণ তার। মৃত্যু হল ২০২৩-এ এসে। কেনিয়ার একটি গ্রামে গবাদিপশু শিকার করতে গিয়ে বর্শার আঘাতে মৃত্যু না হলে নিঃসন্দেহে সে আরও দীর্ঘায়ু হত।
বন্যপ্রাণ সংরক্ষণবিদ ও ‘ওয়াইল্ড লাইফ ডাইরেক্টে’র প্রধান অফিসার পলা কাহুম্বুর এই মৃত্যুকে সিংহ ও মানুষের সহাবস্থানের পক্ষে বিপজ্জনক বলে জানিয়েছেন। ‘লায়ন গার্ডিয়ানস’ তাদের ফেসবুক পোস্টে জানিয়েছে, লুনকিতোর মৃত্যু সংবাদ। তাদেরই দাবি, এই সিংহই ওই আফ্রিকারই সবচেয়ে বয়স্ক সিংহ। সিংহটিকে ‘স্থিতিস্থাপকতা এবং সহাবস্থানে’র প্রতীক বলে উল্লেখ করা হয়েছে। লুনকিতোর জীবন ও ঐতিহ্যের সাক্ষী হতে পেরে তারা গর্ববোধ করে বলে জানিয়েছে ‘লায়ন গার্ডিয়ানস’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 4 =