রানি এলিজাবেথের দরবারে লিজ, নিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রীর নিয়োগপত্র

রক্ষণশীল দলে প্রধানমন্ত্রী পদে ভোটাভুটিতে জয়ী লিজ ট্রাসকে আনুষ্ঠানিক ভাবে দেশের প্রধানমন্ত্রী পদে নিয়োগ করলেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ। মঙ্গলবার স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদের গিয়ে রানির হাত থেকে নিয়োগপত্র নেন রক্ষণশীল দলের (কনজারভেটিভ পার্টি বা টোরি) নয়া নেত্রী লিজ। তার আগে বিদায়ী প্রধানমন্ত্রী বরিস জনসন রানির সঙ্গে দেখা করে তাঁর পদত্যাগপত্র জমা দেন।

লিজের নতুন ক্যাবিনেটের ঘোষণা সম্ভবত বৃহস্পতিবার হতে চলেছে। নয়া ক্যাবিনেটে ঋষি সুনকের থাকার কোনও সম্ভাবনা নেই বলেই দাবি করছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। তবে তিনি না থাকলেও একমাত্র ভারতীয় বংশোদ্ভূত সুয়েলা ব্র্যাভেরম্যান ক্যাবিনেটে থাকছেন বলেই মনে করা হচ্ছে। তাঁর স্বরাষ্ট্র সচিব হওয়ার সম্ভাবনাই বেশি।

সাধারণত ব্রিটেনের রাজা বা রানি লন্ডনের বাকিংহাম প্রাসাদে নতুন প্রধানমন্ত্রীকে আনুষ্ঠানিকভাবে নিয়োগ করেন। কিন্তু এ বার সেই রীতির ব্যতিক্রম ঘটালেন রানি এলিজাবেথ। এই প্রথম বার ইংল্যান্ডের বাইরের মাটি থেকে কেউ ব্রিটিশ প্রধানমন্ত্রীর পদে নিযুক্ত হলেন। বার্ধক্যজনিত অসুবিধার কারণে ৯৬ বছর বয়স্ক এলিজাবেথ এখন স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে। নব নির্বাচিত প্রধানমন্ত্রী লিজকে তাই সেখানে গিয়েই রানির হাত থেকে নিয়োগপত্র নিতে হয়েছে।

রানি দ্বিতীয় এলিজাবেথের ৭০ বছরের রাজত্বে ট্রাস হলেন ১৫তম প্রধানমন্ত্রী। তবে, কনজ়ারভেটিভ দলের নেতা বাছাইয়ের ভোটে স্বপ্নভঙ্গ হয়েছে ভারতীয়দের। ভারতীয়রা আশা করেছিলেন, এবার ব্রিটিশ প্রধানমন্ত্রীর চেয়ারে বসবেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক। শেষ পর্যন্ত তা হয়নি। ভারতে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার অ্যালেক্স এলিস তা মনে করছেন না। তাঁর দাবি, যুক্তরাজ্য-ভারতের ব্যাপক কৌশলগত অংশীদারিত্ব আরও জোরদার করবেন নয়া ব্রিটিশ প্রধানমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − three =