শীতে নিষ্প্রাণ ত্বক! কীভাবে ফিরবে জৌলুস

শীত মানেই পার্টি, উত্সব, অনুষ্ঠান। আর পার্টি মানেই চাই চকচকে গ্ল্যামারস ত্বক। কিন্তু শীত এলেই শুকিয়ে যায় ত্বক। উধাও হতে থাকে জেল্লা। কী করে ভালো রাখবেন ত্বক শীতের মরসুমে রইল টিপস।

ময়শ্চারাইজার-শীতকালে ত্বককে ময়শ্চারাইজড রাখা অত্যন্ত জরুরি। এর ফলে ত্বকের প্রাকৃতিক আর্দ্রতা বজায় থাকে। নারকেল তেল, ক্যাস্টর তেল, অলিভ তেল, শুষ্ক ত্বক যাদের তাঁদের জন্য খুবই উপযোগী। যাদের ত্বক তৈলাক্ত, তাদেরও শীতে ময়শ্চারাইজার ব্যবহার জরুরি। অতিরিক্ত শুষ্ক ত্বক যাদের তাঁরা যদি রাতে ভালো কোনও ক্রিমের সঙ্গে বা অ্যালোভেরা জেলের সঙ্গে ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে হাল্কা হাতে ম্যাসাজ করে শুতে যান, তাঁরা অবশ্যই ভালো ফল পাবেন। তাছাড়া ক্লিনসিং, টোনিং-ও নিয়মিত করা জরুরি।

জল- সাধারণত শীতকালে আমরা প্রত্যেকেই কম পরিমাণে জল পান করি। শরীরে জলের ঘাটতির কারণেও ত্বক শুকনো ও রুক্ষ হয়ে পড়ে। লক্ষ্য রাখবেন, শীতে যাতে শরীরে যথেষ্ট জলের অভাব না হয়। এই সময় জল তেষ্টা কম পায়। শরীরের আর্দ্রতা বজায় রাখতে তাই রকমারি স্যুপ খান এই মরসুমে।

গরম জলে স্নান- শীতকালে গরম জলের ব্যবহারে ত্বক শুষ্ক হয়ে যায়। তাই খেয়াল রাখবেন স্নানের জল যেন খুব গরম না হয়, ইষদুষ্ণ জলে স্নান করবেন। হাল্কা হাতে জল মুছে সঙ্গে সঙ্গে কোনও তেল বা ক্রিম ব্যবহার করলে ত্বক অনেকক্ষণ ধরে আর্দ্র থাকে।

সুষম খাবার– স্বাস্থ্যজ্জ্বল ত্বকের জন্য স্বাস্থ্যকর খাওয়া খুব জরুরি। বিভিন্ন শাক, সবজি, তাজা ফল যেমন প্রতিদিনের ডায়েটে থাকবে তেমনই বাদ দিতে হবে অতিরিক্ত তেল, ঝাল। ত্বক ভালো রাখতে গুড ফ্যাট সমৃ্দ্ধ খাবার যেমন আমন্ড, আখরোট, বিভিন্ন ধরনের বাদাম, তিল খাওয়া জরুরি।

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × one =