তিলের গুণে শীত হোক জব্দ

তিলের নাড়ু, তক্তি কে না ভালোবাসে! আবার নাড়ু হলেই মনে হয় পুজোর কথা। তবে জানেন কি শীতের মরসুমে ঠান্ডাকে জব্দ করতে আর শরীর ভালো রাখতে গুড় দিয়ে তিলের নাড়ু হতে পারে ওষুধের মতো!

তিলের অনেক উপকারিতা আছে। যা জানলে অনেকেই অবাক হবেন।

সাদা ও কালো, দুই ধরনের তিলই উপকারি। তিলে প্রচুর পরিমানে ভিটামিন ও খনিজ উপাদান রয়েছে , যা নিয়মিত খাদ্য তালিকায় রাখলে আমাদের শরীরের বিভিন্ন দরকারি ভিটামিন ও খনিজের চাহিদা পূরণ করে। তাছাড়া সাদা তিল শরীর গুড ফ্যাটের জেগান দেয়।শীতে শরীর গরম রাখতে সাহায্য করে।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাদা তিল খুবই উপকারী, এছাড়া সাদা তিল মানুষের রূপ ও সৌন্দর্য বৃদ্ধিতে বিশেষ ভূমিকা রাখে।

জেনে নিন তিল কী ভাবে খাবারে ব্যবহার করতে পারেন?

তিলের নাড়ু– নারকেল কোরার সঙ্গে গুড়ের পাক দিয়ে তাতে তিল মিশিয়ে নাড়ু করতে পারেন। বানাতে পারেন তক্তিও।

তিল মুরগি– ছোট ছোট বোনলেস চিকেন, হাল্কা ফ্রাই করে, সোয়া শস, চিলি শস, পেঁয়াজ, ক্যাপসিকাম দিয়ে টস করে নিন। ওপর থেকে হাল্কা রোস্ট করা তিল ছড়িয়ে দিন। এতে চিকেন যেমন দেখতে সুন্দর হবে তেমনই পুষ্টিগুণও বেড়ে যাবে।

তিল দিয়ে স্যালাড– চিকেন, বিভিন্ন সবজি, লেটুস দিয়ে স্যালাড বানিয়ে নিন। তাতে দিয়ে দিন অলিভ অয়েল ও মেয়োনিজের টপিংস। ওপর থেকে ছড়িয়ে দিন সাদা তিল।

তিলের কুকিজ– তিলের সঙ্গে ডিম ও চিনি মিশিয়ে নিন। একটি পাত্রে বাটার পেপার রেখে মাখন ব্রাশ করে নিন। তার ওপর কুকির মতো গোল গোল আকার দিন। এবার গ্যাসে আর একটি পাত্র নিয়ে তাতে পাতলা স্ট্যান্ড বসিয়ে ঢাকা দিয়ে গরম করে নিন ৫ মিনিট। সেই পাত্রে কুকির আকার দেওয়া পাত্রটা রেখে ঢাকা দিয়ে ১৫-২০ মিনিট বেক করে নিন। রেডি হয়ে যাবে মুচমুচে তিলের কুকিজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 − 4 =