গোল করে রেকর্ড লিওর; কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনা

মেটলাইফ স্টেডিয়াম মেসিময়। এমনটা বললে ভুল বলা হবে না। কানাডার বিরুদ্ধে কোপা আমেরিকার  সেমিফাইনালে নেমেছিল আর্জেন্টিনা। ওই ম্যাচ দেখতে মেটলাইফ স্টেডিয়ামে পৌঁছেছিলেন ৮০ হাজার ১০২ জন। এই নিয়ে সপ্তম বার কোপা আমেরিকাতে খেলছেন লা পুলগা। এ নজির বিশ্বের অন্য কোনও ফুটবলারের নেই। কিন্তু এ বার তিনি গোল না পাওয়ায় তাঁর অনুরাগীরা হতাশ ছিলেন। সেমিফাইনালে সেই হতাশা কাটালেন এলএম টেন। এ বারের কোপা আমেরিকাতে প্রথম গোল করলেন লিওনেল মেসি। আর তাতেই রেকর্ড।

কানাডাকে ২-০ ব্যবধানে হারিয়ে ফাইনালে উঠেছে আর্জেন্টিনা। নীল-সাদা জার্সিধারীদের হয়ে ২টি গোল লিওনেল মেসি এবং জুলিয়ান আলভারেজের। বুধবার ভারতীয় সময় অনুযায়ী ভোর সাড়ে ৫টায় ছিল ম্যাচ। গত বারের চ্যাম্পিয়নদের সঙ্গে পাল্লা দেওয়ার চেষ্টা করছিল কানাডা। কিন্তু আর্জেন্টিনাকে বেশিক্ষণ আটকে রাখতে পারেনি কোপায় প্রথম বার খেলা কানাডা। ২২ মিনিটে রড্রিগো ডি পলের পাস থেকে গোল করে আর্জেন্টিনাকে এগিয়ে দেন জুলিয়ান আলভারেজ। প্রথমার্ধে ১-০ এগিয়ে শেষ করে আর্জেন্টিনা।

এরপর ম্যাচের দ্বিতীয়ার্ধে এনজো ফের্নান্ডেজের পাস থেকে কানাডার জাল কাঁপান মেসি। ৫১ মিনিটে গোল আর্জেন্টাইন সুপারস্টারের। এই গোলের পরই তিনি ভেঙে দিলেন ইরানের আলি দাইয়ের রেকর্ড। আন্তর্জাতিক ফুটবলে আলির নামের পাশে এতদিন ছিল ১০৮ গোল। এ বার মেসির নামে দেশের জার্সিতে গোলসংখ্যা হল ১০৯টি। ফলে ১৩০ গোল করে এই তালিকায় শীর্ষে থাকা পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পরই উঠে এলেন লিওনেল মেসি।

আর্জেন্টাইন সুপারস্টার মেসি এই নিয়ে দেশের হয়ে শেষ ২৫টি ম্যাচে ২৮টি গোল করলেন। তার মধ্যে আর্জেন্টিনার হয়ে কোপা আমেরিকায় ১৪টি গোল হয়ে গেল মেসির। তিনি ৩৮টি দেশের বিরুদ্ধে আন্তর্জাতিক কেরিয়ারে গোল করেছেন। গত বার আর্জেন্টিনাকে কোপা জিতিয়েছেন মেসি। এ বার সেই খেতাব ধরে রাখাই তাঁর লক্ষ্য। ১৫ জুলাই কোপার ফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ হবে কারা? আগামিকাল উরুগুয়ে বনাম কলম্বিয়ার সেমিফাইনালে জিতবে যারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 + 4 =