প্রয়াত কিংবদন্তি ফুটবলার ববি চার্লটন

ফুটবলে এক বারই বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিল ইংল্যান্ড। আর সেই জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন ববি চার্লটন। ইংল্যান্ড তথা বিশ্ব ফুটবলের সর্বকালের সেরাদের মধ্যে অন্যতম। ৮৬ বছরে প্রয়াত কিংবদন্তি স্যার ববি চার্লটন। তাঁর পরিবারের তরফে এক বিবৃতিতে এই খবর জানানো হয়েছে। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের তরফেও চার্লটনকে শ্রদ্ধা জানিয়ে পোস্ট করা হয়েছে।

ফুটবলে বিশ্বজয়ের স্বাদ। ইংল্যান্ড সেই স্বাদ পেয়েছিল ১৯৬৬ সালে। আর তাতে উজ্জ্বল ভূমিকা ছিল ববি চার্লটনের। ক্লাব কেরিয়ারে বেশির ভাগ সময় কেটেছে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডেই। এই ক্লাবের হয়েই বেশ কিছু ট্রফি জয়। ১৯৯৪ সালে নাইট উপাধি দেওয়া হয়। ববি চার্লটনের ক্ষেত্রে আরও একটা বিষয়, যা সকলের মনে থাকার কথা। ১৯৫৮ সালে ভয়ঙ্কর বিমান দুর্ঘটনার কবলে পড়ে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। ক্লাবের আটজন ফুটবলারের মৃত্যু হয়। ব্রিটিশ এয়ারওয়েজের মিউনিখগামী এই বিমানে ম্যান ইউ টিম, সাপোর্ট স্টাফ, সাংবাদিকরা ছিলেন। দুর্ঘটনাস্থলেই মৃত্যু হয় ২০ জনের। প্রাণে বেচেছিলেন ববি চার্লটন।

ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের হয়ে রেকর্ড ৭৫৮ ম্যাচ খেলেছিলেন ববি। পরবর্তীতে তাঁর রেকর্ড ভাঙেন রায়ান গিগস। ম্যান ইউয়ের হয়ে সবচেয়ে বেশি গোলের রেকর্ডও ছিল তাঁর দখলেই। ২৪৯ গোল করেছিলেন তিনি। ওয়েন রুনি এই রেকর্ড ভাঙেন। তেমনই ইংল্যান্ডের হয়ে সর্বাধিক গোলের তালিকাতেও একটা সময় অবধি শীর্ষে ছিলেন ববি চার্লটন। ২০১৫ সালে ওয়েন রুনি তাঁকে ছাপিয়ে যান। ১৯৬৬ বিশ্বকাপে ইংল্যান্ডের সবকটি ম্যাচেই খেলেন চার্লটন। সব মিলিয়ে তিনটি গোল। এর মধ্যে সেমিফাইনালে পর্তুগালের হয়ে জোড়া গোল। ১৯৬২, ১৯৭০ বিশ্বকাপেও খেলেছেন। তাঁর প্রয়াণে বিশ্বফুটবলে শোকের ছায়া।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 1 =