১৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামল কলকাতার তাপমাত্রা

ফের পনেরো ডিগ্রি সেলসিয়াসের নিচে নামল কলকাতার তাপমাত্রা। এক রাতেই ছয় ডিগ্রি নামল পারদ। আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, বৃহস্পতির সঙ্গে শুক্রবারও এরকমই থাকবে তাপমাত্রা।  এরপর শনিবার ফের সামান্য বাড়বে তাপমাত্রা। তবে শীতের আমেজ থাকবে।আবহাওয়া দপ্তর সূত্রে জাননো হয়, বৃহস্পতিবার কলকাতায় সকালে কুয়াশা থাকলেও  পরে পরিষ্কার হয় আকাশ। আর বৃষ্টির কোনও  সম্ভাবনাই নেই। বৃহস্পতিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৪ ডিগ্রি  সেলসিয়াস। এদিকে বুধবার সর্বোচ্চ তাপমাত্রা কলকাতায় ছিল ২৫.৪ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল ৫২ থেকে ৯১ শতাংশ।

তবে বুধবার রাত থেকে রাজ্য জুড়ে শুরু শীতের আরো একটা স্পেল।বইছে উত্তুরে হাওয়া। আবহাওয়া দপ্তর সূত্রে খবর,শনিবার পর্যন্ত কলকাতার তাপমাত্রা এমনই থাকবে।তবে শনিবার থেকে সামান্য ঊর্ধ্বমুখী হবে পারদ।দু থেকে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে। বর্ষ শেষ ও বর্ষবরণেও কলকাতায় জাঁকিয়ে শীতের সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আবহাওয়া দপ্তর।

এদিকে আগামী ৪৮ ঘন্টায় পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে উত্তর-পশ্চিম ভারতে। এর ফলে তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বাড়বে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে।দুদিন পর থেকে তাপমাত্রা আবার কমতে শুরু করবে উত্তর-পশ্চিম ভারতে। আগামী ২৪ ঘণ্টায় কোনো পরিবর্তন নেই মধ্য ভারতের রাজ্যগুলিতে। এরপর থেকে তাপমাত্রা কমতে শুরু করবে। পূর্ব ভারতের রাজ্যগুলিতে আগামী ২৪ ঘণ্টা থেকে ৪৮ ঘণ্টায় তাপমাত্রা কিছুটা বাড়বে বা একই থাকবে।এরপর থেকে পরবর্তী কয়েক দিনের তাপমাত্রা ধীরে ধীরে বাড়তে থাকবে। আর তা দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস বাড়তে পড়ে বলে অনুমান আবহাওয়াবিদদের।

এদিকে বর্ষ শেষ ও বর্ষবরণে শৈত্য প্রবাহের সঙ্গে শীতল দিনের সতর্কতা রাজধানী দিল্লি সহ উত্তর-পশ্চিম ভারতের সমতলের রাজ্যগুলিতে। পঞ্জাব, হরিয়ানা চন্ডিগড় দিল্লি, রাজস্থানে উত্তরপ্রদেশে শৈত্য প্রবাহ এবং শীতল দিনের সতর্কতা জারি  করা হয়েছে শনি, রবি ও সোমবার। এদিকে আগামী ২৪ ঘন্টায় ঘন কুয়াশা থাকবে বিহার এবং সংলগ্ন পূর্ব ভারতের রাজ্যগুলিতে।পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি সহ উত্তর-পশ্চিমের সমতলের রাজ্যগুলিতেও ঘন কুয়াশা.র দাপট থাকবে, আগামী ৪৮ ঘন্টায়। ঘন কুয়াশা থাকবে উত্তর পূর্ব ভারতের রাজ্য আসাম মেঘালয় মনিপুর মিজোরাম ও ত্রিপুরাতেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven − six =