গুগল ডুডল বানিয়ে, সেরার খেতাব জিতল কলকাতার ছেলে শ্লোক

কলকাতা:আগামী ২৫ বছরে কেমন হবে ভারতের ছবিটা?কতটা বদল হবে?

সেটাই তুলে ধরে গগুল ডুডল আর্টওয়ার্কের জন্য ভারতে সেরা হল কলকাতার শ্লোক মুখোপাধ্যায়।প্রতি বছরই গুগল ডুডল আর্টওয়াকের একটি নতুন থিম নিয়ে প্রতিযোগিতার আয়োজন করে গুগল। অনলাইনে আয়োজন করা হয় ‘টেক জায়ান্ট’। যাতে সারা বিশ্ব থেকে ক্লাস ১-১২-এর ছাত্ররা অংশগ্রহণ করে। সেই প্রতিযোগিতায় অংশ নিয়েছিল লক্ষ লক্ষ প্রতিযোগী। ১৪ নভেম্বর প্রতিযোগিতার বিজয়ীর নাম ঘোষণা করেছে গুগল।তাতেই সেরা হয়েছে কলকাতার শ্লোক মুখোপাধ্যায়।(Doodle For Google 2022 India)

এবছর প্রতিযোগিতার থিম ছিল ‘আগামী ২৫ বছরে ভারত’। কীভাবে বদলে যাবে দেশের পরিস্থিতি। আগামী ২৫ বছরে কেমন দেখতে হবে ভারত ? গুগলের এই থিম অনলাইনে নিজের শিল্পকর্মে ফুটিয়ে তুলেছে শ্লোক মুখোপাধ্যায়। তারই হাতে রূপ পেয়েছে থিম ‘India in the next 25 years’। যেখানে বিজ্ঞানকে আগামী দিনে মানবতার স্বার্থে কীভাবে কাজে লাগানো যেতে পারে, তা ফুটিয়ে তুলেছে শ্লোক।

অতীতেও এই আর্টওয়াকেই কাজে লাগিয়ে আগামী দিনে যোগের গুরুত্ব বিজ্ঞানের সার্বিক উন্নয়নের মাধ্যমে দেখানো হয়েছিল। গুগল ডুডলেই স্থান পেয়েছিল আয়ুর্বেদের গুরুত্ব।গুগলের এই ডুডল আর্টওয়ার্ক প্রোগ্রামে দেশের ১০০টিরও বেশি শহরের প্রায় এক লাখ শিক্ষার্থী অংশ নিয়েছিল। এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য শিক্ষার্থীদের তৈরি ডুডল পাঠানোর সময়সীমা ছিল ৩০ সেপ্টেম্বর রাত ৯টা পর্যন্ত। ডুডল ফর গুগল ওয়েবসাইটে শিক্ষার্থীদের তৈরি ডুডলে স্থান দেওয়ার পাশাপাশি তাদের সম্পর্কিত তথ্যও শেয়ার করা হয়েছে।

গুগল প্রতি বছর এই প্রতিযোগিতার আয়োজন করে।  শিক্ষার্থীদের সৃষ্টিশীলতাকে বিশ্বের সামনে তুলে ধরতেই এই আয়োজন করে গুগল। পাশাপাশি বিজয়ীরা এর মাধ্যমে ভালো স্কুলে স্কলারশিপের পাশাপাশি ‘টেক প্যাকেজ’ও জিততে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 + 12 =