সোমবারও বৃষ্টি হবে কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়

রবিবারের সকালেও আকাশের মুখ ভার। বেলা গড়াতেই আকাশ কালো করে নামে বৃষ্টি। বর্ষাকালের মতোই বৃষ্টির বেগ দেখা গেল শহরের বেশ কিছু জায়গায়। কোথাও কোথাও বৃষ্টি হয়েছে হালকা থেকে মাঝারি। এদিকে বিক্ষিপ্তভাবে বিভিন্ন জায়গায় টানা বৃষ্টি হয় মহানগরী এবং আশেপাশের অঞ্চলে। এমন আবহাওয়াই বজায় থাকবে সোমবারেও, এমনটাই জানাচ্ছে আবহাওয়া অফিস। একইসঙ্গে আলিপুর আবহাওয়া দপ্তর থেকে এও জানানো হয়েছে, সোমবার কলকাতা ছাড়াও হাওড়া, হুগলিতেও বৃষ্টি হতে পারে। বজ্রপাতের সময় সাধারণ মানুষকে নিরাপদ জায়গায় থাকতে সতর্ক করেছে আলিপুর আবহাওয়া দপ্তর। তবে সোমবার সব জায়গাতেই বিক্ষিপ্তভাবে বৃষ্টির পরিমাণ বাড়বে। সঙ্গে চলবে দমকা হাওয়া। হাওয়ার গতিবেগ থাকবে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিমি পর্যন্ত। আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, রবিবার কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১ ডিগ্রি সেলসিয়াস। র্বোচ্চ তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। মার্চের শুরুতে যে প্রবল গরমের দাপট ছিল তা থেকে কিছুটা হলেও স্বস্তি দিয়েছে এই ঝড়-বৃষ্টি।
আলিপুরের বুলেটিনে আরও জানানো হয়েছে, এই মুহূর্তে একটি নিম্নচাপ অক্ষরেখা রাজস্থান থেকে বিহার পর্যন্ত বিস্তৃত রয়েছে। অপর একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে বিহার থেকে অন্ধ্রপ্রদেশ পর্যন্ত। এ ছাড়া একটি ঘূর্ণাবর্ত ছত্তিসগঢ় এবং ঝাড়খণ্ডের উপর অবস্থান করছে। পাশাপাশি বঙ্গোপসাগর থেকে ঢুকছে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প। সব মিলিয়ে বসন্তের মাঝে রাজ্যের নানা প্রান্তে ঝড়-বৃষ্টির পরিবেশ তৈরি করেছে।
আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে পাশাপাশি এও জানানো হয়েছে, আগামী ২২ মার্চ থেকে ধীরে ধীরে দক্ষিণবঙ্গে বৃষ্টি কমবে। এদিকে এই দুর্যোগের জন্য পশ্চিমবঙ্গের সব জেলার জন্যই হলুদ সতর্কতা জারি করা হয়েছে। পশ্চিমবঙ্গের সব জেলার জন্যই হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 + three =