বাসের রেষারেষি বন্ধে বার্তা কলকাতা পুলিশের

সামান্য টাকার থেকে একজন মানুষের প্রাণের দাম অনেক বেশি, বাসের রেষারেষি বন্ধ করতে কলকাতা পুলিশের তরফ থেকে দেওয়া হল এমনই এক বার্তা। কারণ, একজন যাত্রী নিতে না পারলে ১০ টাকা ক্ষতি হবে কিন্তু যাত্রী নেওয়ার প্রতিযোগিতায় নামলে ১০ টাকার বিনিময়ে বাসের চাকার নিচে পড়ে একজন পথচারীর প্রাণ যেতে পারে। এভাবেই বাস চালকদের সতর্ক এবং সাবধান করতে দেখা গেল খোদ কলকাতা পুলিশের ট্রাফিক বিভাগের ডেপুটি কমিশনার ওয়াই এস রাও-কে। কারণ, গত কয়েক মাসের পরিসংখ্যান বলছে, শহরে বেশ কয়েকটি দুর্ঘটনায় পথচারীর জখম হওয়া বা মারা যাওয়ার ঘটনায় বাসের যাত্রী তোলার প্রতিযোগিতা নজরে এসেছে। এরই পাশাপাশি যত্রতত্র বাস দাঁড়িয়ে পড়ে যাত্রী তোলার কারণে। এই ধরনের কাজ থেকে বিরত থাকতে আবেদন জানানো হল কলকাতা পুলিশের ট্রাফিক বিভাগের তরফ থেকে।

শনিবার বাণিজ্যিক গাড়ি চালকদের নিয়ে অনুষ্ঠিত হয় এক কর্মশালা। উদ্যোগে কলকাতা ট্রাফিক বিভাগের সাউথ গার্ড। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিসি ট্রাফিক। ছিলেন ১২০ জন গাড়ির চালক। ডিসি ট্রাফিক এই কর্মশালায় বক্তব্য রাখতে গিয়ে জানান, ‘সম্প্রতি দুর্ঘটনায় পথচারীদের মৃত্যুর ঘটনা ঘটেছে। তাই বাস চালকদের বলছি, নির্দিষ্ট স্থানে যেখানে বাস স্টপ আছে, সেখানে বাস থামান। কিন্তু যেখানে সেখানে বাস দাঁড়ালে একজনের প্রাণ যেতে পারে।’ এরই পাশাপাশি অযথা হর্ন না বাজানো নিয়েও আবেদন করেন ডিসি। অযথা কারণ, এই হর্নের জেরে হয় ভয়ঙ্কর রকমের শব্দ দূষণ। আর সেই কারণেই হর্ন না বাজানোর অনুরোধ জানান তিনি।

প্রসঙ্গত, দক্ষিণ কলকাতার রোটারি সদনে সাউথ ট্রাফিক গার্ডের সঙ্গে যৌথভাবে এই কর্মশালার আয়োজনে ছিল কনসার্ট ফর ক্যালকাটা ও রোটারি ক্লাব। এ দিনের এই কর্মশালায় উপস্থিত চালকদের হাতে কলমে ট্রাফিক আইনের পাঠ দেন ট্রাফিক ট্রেনিং স্কুলের আধিকারিকরা। পথ দুর্ঘটনার ভিডিও দেখিয়ে সাউথ ট্রাফিক গার্ডের ওসি নিলেশ চৌধুরী-সহ অন্যান্য আধিকারিকরা চালকদের বোঝান, কী ভাবে দুর্ঘটনা এড়ানোর সুযোগ রয়েছে। এরই রেশ টেনে ডিসি ট্রাফিক জানান, ‘আমরা যেমন ভাল মোবাইল ব্যবহারের সময় স্ক্রিন গার্ড ব্যবহার করি, তেমন বাইক চালানোর ক্ষেত্রে অবশ্যই নিজের সুরক্ষার জন্য ভাল হেলমেট ব্যবহার করুন।’ এছাড়াওনিয়ম ভেঙে অনেক সময়ই দেখা গিয়েছে,  কর্তব্যরত ট্রাফিক কর্মীদের সাথে নাগরিকদের একাংশ ঝামেলায় জড়িয়ে পড়েন। ট্রাফিক কর্মীকে হেনস্থা করা হয়, এই ধরনের বিষয়গুলি থেকে বিরত থাকতেও আবেদন জানান কলকাতা পুলিশের ডিসি ট্র্যাফিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one + seven =