চিংড়িঘাটায় ফ্লাইওভারের পরামর্শ কলকাতা পুলিশের

ইএম বাইপাসে পশ্চিমে চিংড়িঘাটা ফ্লাইওভার ও পূর্বে টাপুরিয়া কাছে এবার  নয়া ফুটওভার ব্রিজ তৈরির প্রস্তাব দেওয়া হল কলকাতা পুলিশের তরফ থেকে। কলকাতা পুলিশের তরফ থেকে এও জানানো হয়েছে অন্যতম গুরুত্বপূর্ণ মোড় চিংড়িঘাটায় এই ফুটব্রিজ তৈরি হলে পথচারীদের চলাচলের সুবিধা হবে।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, ফ্লাইওভারের দিকে যাওয়ার পথে  যানবাহনকে প্রায়শই সিগন্যালে থামতে হয়। বাইপাসের উপর দিয়ে পথচারীদের রাস্তা পারপার হওয়ার জন্যই মূলত এই সমস্যা। এদিকে ব্যস্ত সময়ে পথচারীদের রাস্তা পার হওয়ার সময় বাইপাসের উপর যানবাহনের লাইন  পড়ে। ফলে যানযট তৈরি হয়। এই পরিস্থিতি বদল করতে চাইছে কলকাতা পুলিশ।

প্রসঙ্গত, ‘বছর দুয়েক আগে চিংড়িঘাটা ফ্লাইওভার সংলগ্ন এলাকায় একটি বড় দুর্ঘটনার কারণে সাধারণ মানুষের মধ্যে তীব্র প্রতিক্রিয়া ও ক্ষোভের জেরে চিংড়িঘাটা ক্রসিংয়ে বসানো হয় সিগন্যাল। পথচারীদের রাস্তা পারপার করা ছাড়া ওই সিগন্যালের কোনও ভূমিকা নেই। ফলে চিংড়িঘাটায় পথচারীদের চলাচলের জন্য ফুট ওভার ব্রিজ তৈরি করা হলে ট্রাফিকের গতি মসৃণ হবে।

এদিকে বাইপাস সংলগ্ন চিংড়িঘাটার পূর্ব মূলত দুটি অঞ্চল রয়েছে- সুকান্তনগর ও টাপুরিয়াঘাটা। কলকাতা পুলিশের তরফ থেকে এই প্রসঙ্গে জানানো হয়েছে, এই দুটি অঞ্চলের অধিকাংশ অধিবাসীদের কলকাতা মিউনিসিপ্যাল কর্পোরেশনের পাইপলাইনগুলি থেকে পানীয় জল আনতে প্রতিদিন বাইপাস পেরিয়ে পশ্চিমের বিপরীত প্রান্তে যেতেই হয়। অনেক সাইকেল নিয়ে জল আনার জন্য ব্যস্ত সময়ে ইএম বাইপাস পার হন। প্রসঙ্গত গত ফেব্রুয়ারিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জলবায়ু বিহার কমপ্লেক্সের নিকট ২৭ মিটার দীর্ঘ ফুটওভার ব্রিজের উদ্বোধন করেন। পথচারীদের যাতায়াতের জন্যই এই ব্রিজ চালু করা হয়েছিল। প্রস্তাবিত দ্বিতীয় ফুটওভার ব্রিজ চালু হলে সেটি এই এলাকার দ্বিতীয় ফুট ওভার ব্রিজ হবে। সকালের ব্যস্ত সময়ে বাইপাস ধরে চিংড়িঘাটা ফ্লাইওভারের দিকে যাওয়া যানবাহনগুলিকে সায়েন্স সিটির দিকে টার্ন নেওয়ার আগে মেট্রোপলিটন মোড়ের পরই একটি সিগন্যালে থামতে হয়। কলকাতা পুলিশ চাইছে নয়া প্রস্তাবিত ফুটওভার ব্রিজটি নগরোন্নয়ন দফতর ও মেট্রোরেল যৌথভাবে অর্থ বরাদ্দ করুক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 − 4 =