আভ্যন্তরীণ যোগাযোগ ব্যবস্থা আরও সুদৃঢ় করতে বদ্ধপরিকর কলকাতা পুলিশ, আনা হচ্ছে নয়া প্রযুক্তি

কলকাতা পুলিশের মধ্যে অভ্যন্তরীণ যোগাযোগ ব্যবস্থা আরও সুদৃঢ় করতে বদ্ধপরিকর কলকাতা পুলিশের কর্তারা। আর সেই কারণেই বহুদিন ধরে ব্যবহৃত ‘ভিএইচএফ’ এবং ‘টেট্রা’ প্রযুক্তিকে সরিয়ে এবার এলটিই-ভিত্তিক প্রযুক্তি চালু করতে চাইছে কলকাতা পুলিশ। সূত্রের খবর, নতুন ব্যবস্থায় বেসরকারি পরিষেবা সংস্থার একটি বিশেষ সিম থাকবে। যেটির ফ্রিকোয়েন্সি ‘টেট্রা’ বা ‘ভিএইচএফ’-এর চেয়ে অনেক বেশি। ফলে এই ব্যবস্থায় শহরের যে কোনও প্রান্ত থেকে রেডিয়ো-বার্তা সরাসরি লালবাজারে পৌঁছবে। আবার ভিএইচএফ ব্যবস্থাও এই রেডিয়ো সেটে ব্যবহার করা যাবে। এমনকি, নতুন এই ব্যবস্থায় কেউ চাইলে কলকাতার বাইরে থেকেও যোগাযোগ করতে পারবেন।
খুব স্বাভাবিক ভাবেই নতুন এই ব্যবস্থা চালু হলে কলকাতা পুলিশের এরিয়ার মধ্যে থাকা দক্ষিণের নাদিয়াল থেকে উত্তরের কাশীপুরের মতো এই বিস্তীর্ণ অঞ্চলে কলকাতা পুলিশের নিজেদের মধ্যে যোগাযোগ আরও মজবুত হবে বলেই মনে করছেন পুলিশ কর্তারা। এ জন্য ইতিমধ্যেই প্রায় ১৫ কোটি টাকা খরচ করে ১২০০টি সিম-ভিত্তিক রেডিয়ো সেট কিনতে দরপত্রও আহ্বান করা হয়েছে লালবাজারের তরফ থেকে। সেখানে তিন ধরনের রেডিয়ো সেট কেনার কথা বলা হয়েছে। চলতি বছরের মাঝামাঝি নাগাদ ওই রেডিয়ো সেটগুলি কলকাতা পুলিশের হাতে চলে আসার কথা।
যোগাযোগের এই গোটা ব্যবস্থাটি দেখাশোনা করে লালবাজারের ওয়্যারলেস শাখা। পুলিশের অন্দরের খবর, ‘টেট্রা’ প্রযুক্তিটি আধুনিক হলেও এর জন্য মোটা টাকা খরচ করতে হয় লালবাজারকে। ফলে এটি দীর্ঘ সময় ব্যবহার হলেও তেমন জনপ্রিয় হতে পারেনি। এ বার তাই নতুন এলটিই-ভিত্তিক যোগাযোগ ব্যবস্থা আমদানি করতে চাইছে লালবাজার।
সূত্রের খবর, বর্তমানে কলকাতা পুলিশের কর্মী থেকে অফিসার, সকলের যোগাযোগের জন্য ওয়্যারলেস সেটে দু’ধরনের প্রযুক্তি ব্যবহার করা হয়ে থাকে। একটি ‘ভেরি হাই ফ্রিকোয়েন্সি’ বা ভিএইচএফ এবং অন্যটি ‘টেট্রা’। ভিএইচএফ প্রযুক্তিই মূলত পুলিশকর্মীদের মধ্যে যোগাযোগের অন্যতম প্রধান মাধ্যম। আর ‘টেট্রা’ প্রযুক্তি কলকাতা পুলিশ ব্যবহার করছে ১২ বছর ধরে। তবে এটি সীমাবদ্ধ মূলত শহরাঞ্চলেই। তবে এই নয়া প্রযুক্তি চালু হলে ট্র্যাফিক পুলিশ থেকে শুরু করে অন্য বিভাগের পুলিশকর্মীদের মধ্যে যোগাযোগ ব্যবস্থা আরও উন্নত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 3 =