পুজোর ভিড়ে নিমেষে হাপিস মোবাইল, সতর্ক থাকার পরামর্শ কলকাতা পুলিশের

কলকাতা: দুর্গাপুজো মানেই উত্সবের মরসুমে যেমন বাড়তি লাভের আশায় থাকেন দোকানি, ব্যবসায়ীরা, তেমনই এই সময়টা পোয়াবারো হয় পকেটমারদের। শারদোত্সবের মরসুমে শপিং করতে বের হলে, লোকের পকেটে বাড়তি টাকা মেলার সুযোগ যেমন, তেমনই নামী-দামি মোবাইলও ভিড়ের সুযোগে দক্ষ হাতে টুক করে সরিয়ে, ভিড়ে মিশে যাওয়াটাও সহজ হয়ে যায়।

দুর্গাপুজোর দিনগুলিতে এই মোবাইল চোরদের ব্যাপারে আম জনতাকে সতর্ক থাকার পরামর্শ কলকাতা পুলিশের (Kolkata Police)। মোবাইল ব্যবহারকারীরা যাতে ভিড়ে ফোন সামলে রাখেন তেমনই নির্দেশ দিয়ে পুলিশ জানাচ্ছে, শহর থেকে চুরি যাওয়া অন্তত ৪২টি অ্যান্ড্রয়েড ফোন মঙ্গলবার উদ্ধার করেন গোয়েন্দারা। সুরজ পাসওয়ান ও সুরজ নুনিয়া নামের ২ দুষ্কৃতীকে গ্রেপ্তার করে উদ্ধার হয় ফোনগুলি।পুলিশ জানতে পেরেছে, ভিড়ের সুযোগে পকেট থেকে ফোন তুলে নেওয়ার বিশেষ পদ্ধতি পাসওয়ান ও নুনিয়ার কাছে জলভাত। এই জন্য ভিড়ে ঠাসা মণ্ডপ, ট্রেন, বাসে দর্শনার্থীদের সতর্ক থাকতে বলা হচ্ছে।

পুলিশও সতর্ক আছে। যে মণ্ডপগুলিতে জনসমাগম বেশি হয় বা যে এলাকায় ভিড় বেশি হয় সেগুলি চিহ্নিত করেছে পুলিশ। সাদা পোশাকে নজরদারির পাশাপাশি দাগি অপরাধীদের গ্রেপ্তার করার কাজও চলছে। গত সোমবার রাতে নানা অপরাধে যুক্ত ৭১২ জনকে গ্রেপ্তার করেছে কলকাতা পুলিশ। এবছর মহালয়া থেকেই বাঙালির উৎসব শুরু হয়ে গিয়েছে। পাশাপাশি চলছে পুজো শপিং। এবার পুজো শপিংয়েই দিনে প্রায় দেড় লাখ যাত্রী বেড়েছে মেট্রোয়। পুজোর মুখে সাড়ে ছ’লাখ ছুঁইছুঁই যাত্রী। যা মাসখানেক আগেও পাঁচ লাখের আশপাশে ছিল। তাই মেট্রোর নিরাপত্তার ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে।

দুর্গাপুজোয়  জাতীয় সড়কের নিরাপত্তায় জোর দেওয়ার নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট। বিশেষ করে বারাসাত, রানাঘাট থেকে কৃষ্ণনগর পর্যন্ত ১৯ কিলোমিটার রাস্তায় দুর্ঘটনা রুখতে পুলিশকে অতি সতর্ক থাকার পরামর্শ দিয়েছে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ। এমন পরিস্থিতিতেই পকেটমার হইতে সাবধান থাকার নির্দেশ দিয়েছে কলকাতা পুলিশ।

সাদা পোশাকে নজরদারির পাশাপাশি দাগি অপরাধীদের গ্রেপ্তারের ব্যাপারেও উদ্যোগী পুলিশ। গত সোমবার রাতে নানা অপরাধে যুক্ত ৭১২ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen − seven =