শনিবার থেকে কলকাতায় বাড়ছে পার্কিং- ফি

শনিবার থেকে বর্ধিত হারে পার্কিং ফি দিতে হবে শহরহবাসীকে, এমনটাই খবর কলকাতা পুরসভা সূত্রে। আর এবার থেকে এই পার্কিং ফি দিতে হবে আগের থেকে প্রায় দ্বিগুণ হারে। কারণ, প্রতি ঘণ্টায় মোটর সাইকেলের জন্য ৫ টাকার পরিবর্তে দিতে হবে ১০ টাকা। চার চাকা গাড়ির জন্য ঘণ্টায় ১০ টাকার পরিবর্তে ২০ টাকা। বাস এবং লরি রাখার জন্য ঘণ্টাপিছু পার্কিং ফি ২০ টাকা থেকে বেড়ে হচ্ছে ৪০ টাকা।
পার্কি ফি বৃদ্ধির কারণ হিসেবে পুসভার তরফ থেকে জানানো হয়েছে, যানবাহনের কারণে শহরে দূষণ বাড়ছে, তা গবেষণায় প্রমাণিত। পার্কিং ফি বাড়লে যে বিপুল সংখ্যক গাড়ি রাস্তায় বেরোয়, তা কমতে পারে বলে মনে করা হচ্ছে। এতে দূষণও কমবে। তা ছাড়া, অন্যান্য শহরের তুলনায় কলকাতার রাস্তার আয়তন কম। ফলে পার্কিং লটের সংখ্যাও কম। পার্কিং নিয়ে সমস্যা হয়। ফি বাড়িয়ে পুর-কর্তৃপক্ষ এটিরও সমাধান চাইছেন।
একইসঙ্গে পুরসভার তরফ থেকে এও জানানো হয়েছে, প্রথম দু’ঘণ্টা ফি একই থাকলেও মোটরবাইক ৩ ঘণ্টা থাকলে দিতে হবে ৪০ টাকা, ৪ ঘণ্টার জন্য ৬০ টাকা এবং ৫ ঘণ্টার জন্য ৮০ টাকা। পাঁচ ঘণ্টা পেরিয়ে গেলে ঘণ্টা পিছু দিতে হবে ৫০ টাকা। চারচাকা গাড়ির ক্ষেত্রে এই ফি-ই যথাক্রমে ৮০, ১২০, ১৬০ এবং ১০০ টাকা। চার ঘণ্টা বাস বা লরি রাখার জন্য ২৪০ টাকা করে নেওয়া হবে। পাঁচ ঘণ্টার জন্য দিতে হবে ৩২০ টাকা। পাঁচ ঘণ্টা পেরোলে ঘণ্টা পিছু ২০০ টাকা করে দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ten + 5 =