নিকাশি সমস্যা সমাধানে নয়া আইন আনতে চলেছে কলকাতা পুরসভা

রাজ্যের দুয়ারে কড়া নাড়ছে বর্ষা। ঠিক তার আগে আবাসনের নিকাশি সমস্যা নিরসনে বিধি বদলের সিদ্ধান্ত কলকাতা পুরসভার। পুর সভা সূত্রে খবর, এতদিন পর্যন্ত যে কোনও বাড়িতে একটি মাত্র নিকাশি সংযোগ দেওয়া হতো। তাতে ছোট বাড়ির ক্ষেত্রে সমস্যা না হলেও বড় বড় আবাসনে বৃষ্টির জল বেরোতে সমস্যা হতে দেখা গেছে। কারণ, অতিবর্ষণ হলে অনেকক্ষেত্রেই এই আবাসনের ভিতর জল দাঁড়িয়ে যাচ্ছে। দুর্ভোগ পোহাচ্ছেন আবাসিকরা। এই সমস্যা মেটাতেই নতুন বিধি আনতে চলেছে পুরসভা।
এই প্রসঙ্গে নিকাশি বিভাগের মেয়র পারিষদ তারক সিং জানান, দীর্ঘদিন ধরে পুরসভার নিয়ম, বৃষ্টির জল বেরোনোর জন্যে বাড়ি-পিছু একটি করে নিকাশি সংযোগ থাকবে। যখন এই নিয়ম চালু হয়েছিল, তখন শহরে বড় আবাসন ছিল না। কিন্তু এখন অনেক বড় বড় আবাসন হয়েছে। বৃষ্টির জল বের করার জন্যে তারা একাধিক নিকাশি সংযোগ নিতে চাইলেও সেটা আটকে যাচ্ছে। যদিও পুর আইনে এ বিষয়ে সুস্পষ্ট ব্যাখ্যা নেই। সেজন্যই এবার নতুন বিধি তৈরি করা হবে। যাতে প্রয়োজন অনুসারে আবাসনের জন্য একাধিক নিকাশি সংযোগ দেওয়া সম্ভব হয়।
অভিযোগ, আবাসনে নিকাশি-সংযোগের ক্ষেত্রে সুনির্দিষ্ট বিধি না থাকার কারণে পুর-ইঞ্জিনিয়াররা নিজেদের খেয়ালখুশি মতো সিদ্ধান্ত নিতেন। কোনও কোনও আধিকারিক একাধিক সংযোগের অনুমতি দিলেও কেউ কেউ আটকে দিতেন। এ নিয়ে দুর্নীতির অভিযোগও উঠেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − six =