কলকাতা ফুটপাথে দখলদারি বন্ধে কড়া পদক্ষেপ কলকাতা পুরসভার, প্রয়োজনে এফআইআর

কলকাতা শহরের কোথাও ফুটপাত দখল করা থাকলে, সেই দখলদারের বিরুদ্ধে এফআইআর করা হবে, এমনটাই বার্তা কলকাতা পুরসভার তরফ থেকে। পাশাপাশি এও জানানো হয়েছে, অবশ্যই প্রথমে একটি নোটিশ পাঠিয়ে নির্দিষ্ট সময়সীমা দেওয়ার পরে এই এফআইআর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরপর দখলদার ওই ব্যক্তি ফুটপাতের অংশ না ছাড়লে কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের সঙ্গে বিল্ডিং, সিভিল বিভাগের কর্মী ও আধিকারিকরা দখলমুক্ত করার কাজে হাত লাগাবেন বলেই জানা যাচ্ছে। আর এই ধরনের কাজে পুরনিগমের প্রতিটি বিভাগকে সমন্বয় রেখে কাজ করতে হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে কলকাতা পুরসভার তরফে।
এদিকে শহরের ফুটপাত বেশিরভাগই বেদখল হয়ে রয়েছে। এবার ফুটপাথকে মুক্ত করতে চায় কলকাতা পুরসভা। আর সেই কাণেই নেওয়া হচ্ছে নয়া পদক্ষেপ। অব্শ্যই এই নয়া পদক্ষেপ অত্যন্ত কঠোর। কারণ, আগে দখলমুক্ত করতে গিয়ে পুর বিভাগের কর্মী ও আধিকারিকদের সমস্যায় পড়তে হয়েছে। কারণ, সেখানে পুরনিগমের নানা বিভাগের কর্মী ও আধিকারিকদের মধ্যে সব সময়ই দেখা গেছে বোঝাপড়ার অভাব। ফলে একে অন্যের সাহায্যে এগিয়ে আসতেন না। এমনকী ফুটপাত দখল মুক্ত করার জন্য এফআইআর করা হলেও, বাকি বিভাগগুলির মধ্যে সমন্বয়ের অভাব নজরে এসেছে বারবার। সেই কারণে এবার কলকাতা পুরিনগমের কমিশনারের সিদ্ধান্ত, , এফআইআর করার পর কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের সঙ্গে অন্যান্য বিভাগের কর্মী ও আধিকারিকরা রাস্তায় নেমে ফুটপাত দখল মুক্ত করবেন।
উল্লেখ্য, কলকাতা পুরনিগমের তরফে শহর এলাকায় রাস্তার ফুটপাতগুলি দখল মুক্ত করতে এর আগেও একাধিক পদক্ষেপ করতে দেখা গিয়েছে। বেআইনিভাবে ফুটপাত দখল করে দোকান গজিয়ে ওঠার ফলে অনেকক্ষেত্রেই দেখা যায়, কার্যত সমস্যায় পড়তে হয় পথচারীদের যাতায়াতে। এবার সেই বেআইনি দখল উচ্ছেদ করতে কড়া পদক্ষেপ করল পুরনিগম। পুরনিগমের কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের সঙ্গে বিল্ডিং, সিভিল বিভাগের কর্মী ও আধিকারিকরাও একযোগে কাজ করবেন ফুটপাত বেআইনিভাবে দখল বন্ধ করার জন্য। এখন দেখার আগামী দিনে কলকাতার ফুটপাতের চিত্র কতটা বদলায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three + 15 =