শহরের ফুটপাথে বসার হকারদের জন্য পুরসভার কাছে প্রস্তাব গেল ৫০০ টাকা ফি-এর

শহরের ফুটপাথে বসে যে সব হকাররা ব্যবসা করেন এবার থেকে কলকাতা পুরসভাকে তাঁদের দিতে হবে ৫০০ টাকা। আর এই টাকা দিতে হবে ফি বাবদ, এমনটাই খবর কলকাতা পুরসভা সূত্রে। আর তা দিতে হবে হকার হিসেবে স্বীকৃতির শংসাপত্র পাওয়ার পরই।
সূত্র মারফৎ এও জানা গেছে যে, টাউন ভেন্ডিং কমিটি এই মর্মে একটি প্রস্তাব কলকাতা পুরসভাকে পাঠিয়েছিল। সেই প্রস্তাবে অনুমোদন দিয়েছে কলকাতা পুরসভা। কলকাতা পুরসভা সূত্রে জানা গিয়েছে, ব্যবসায়ীদের পুরসভার তরফে এই প্রস্তাব রাখার পাশাপাশি বর্জ্য পরিষ্কার সহ অন্যান্য পরিষেবার জন্য স্বীকৃত হকারদের থেকে বার্ষিক ২০০০ টাকা ফি নেওয়ার বিষয়েও চিন্তাভাবনা করছে টাউন ভেন্ডিং কমিটি। আর এই দুটি ক্ষেত্রেই এই ফি দিতে হবে কলকাতা পুরসভাকে।
এখানে বলে রাখা শ্রেয়, ২০১৪ সালে পাশ হওয়া কেন্দ্রীয় আইন অনুযায় বিভিন্ন শহরের টাউন ভেন্ডিং কমিটিগুলিকে হকারদের উপর নজরদারি ও নিয়ন্ত্রণের ক্ষমতা দেওয়া হয়েছে। বর্তমানে শহরের হকারদের পুরসভা বা সরকারকে কোনও ফি দিতে হয় না। তবে হকারদের অভিযোগ, রাজনৈতিক নেতা ও পুলিশের একাংশ তাঁদের থেকে বেআইনিভাবে টাকা আদায় করে থাকেন প্রায়শই। ফলে কলকাতা পুরসভা যদি টাউন ভেন্ডিং কমিটি প্রস্তাব গ্রহণ করে, তবে প্রথমবারের জন্য হকারদের পুরসভা ও সরকারকে ফি দেওয়ার বিষয়টি সরকারিভাবে স্বীকৃতি পাবে। ফি-এর বিনিময়ে হকারদের রশিদ দেওয়া হবে। পুরসভা সূত্রে জানা গিয়েছে, হকারদের শংসাপত্র প্রদান করা হলে একদিকে তা যেমন তাঁদের স্বীকৃতি দেবে, ঠিক তেমনভাবেই নিয়ম মানতে তাঁরা বাধ্য থাকবে। কোনও নিয়মের লঙ্ঘন হলে পুরসভা প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। এমনকী তাঁদের স্বীকৃতি বাতিলও করে দেওয়া হতে পারে।
এই প্রসঙ্গে কলকাতা পুরসভার মেয়র পারিষদ দেবাশিস কুমারজানান, ‘হকাররা স্বীকৃতি পেলে তাঁদের অনেক সুবিধা হবে। ঋণ নিয়ে তাঁরা ব্যবসা আরও বাড়াতে পারবেন।’ এর পাশাপাশি এখনও তাঁদের হারানোর কিছু নেই।’
এদিকে কলকাতা পুরসভা সূত্রে খবর, স্বীকৃত হকারদের শংসাপত্রের পাশাপাশি পরিচয়পত্রও দেওয়া হবে। পুরসভা তরফে হকারদের দেওয়া সার্টিফিকেটের নির্দিষ্ট মেয়াদ থাকবে। মেয়াদ উত্তীর্ণ হলে তা ফের পুনর্নবীকরণ করতে হবে। আর তার জন্য দিতে হবে ফের ৫০০ টাকাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × four =