নদীর তলা দিয়ে ছুটে ভারতে নয়া রেকর্ড মেট্রোর, সুড়ঙ্গ পথে যুক্ত হল হাওড়া-কলকাতা

ঘড়িতে সকাল ১১টা বেজে ৫৫ মিনিট। বুধবার যুগান্তকারী এক মুহূর্তের সাক্ষী থাকল গোটা বাংলা। গঙ্গার নিচ দিয়ে প্রথম গড়াল কলকাতা মেট্রো রেকের চাকা। এদিন প্রথম মেট্রোটিতে সওয়ার করলেন মেট্রো রেলওয়ের জেনারেল ম্যানেজার পি উদয় কুমার রেড্ডি। আর সেই সঙ্গে এমআর-৬১২ নম্বরের এই মেট্রো রেকটিও ইতিহাস সৃষ্টি করল এদিন। হাওড়ায় পৌঁছনোর পর মেট্রো রেলওয়ের জেনারেল ম্যানেজার পুজোও দেন। এরপরই এমআর-৬১৩ নম্বর রেকটিও একইভাবে সুড়ঙ্গপথে গঙ্গার নীচ দিয়ে হাওড়া ময়দানে পৌঁছয়। ফলে কেবলমাত্র আর সেতু নয় এবার সুড়ঙ্গপথেও জুড়ে গেল কলকাতা আর হাওড়া। আর সেই সঙ্গে কলকাতা মেট্রোর মুকুটে যোগ হল নয়া এক পালক।
এখানে একটা কথা বলতেই হয়, এদিন ভারতে প্রথম ইতিহাস সৃষ্টি করে গঙ্গার তলা দিয়ে ছুটল মেট্রো । ভারতে প্রথমবার মেট্রোর চাকা গড়িয়েছিল তিলোত্তমাতেই। আর এবারও মহানগরেই প্রথম জলের নিচ দিয়ে মেট্রো চলল। বুধবার মেট্রোর দুটি রেক গঙ্গার নিচে ভূগর্ভস্থ সুড়ঙ্গ পথ দিয়ে মহাকরণ থেকে হাওড়া ময়দানে পৌঁছানোর সঙ্গে সঙ্গে বহু প্রথীক্ষার যেন অবসান ঘটে এদিন।
এদিন মেট্রো কর্তারাও আশা যোগান যে, গঙ্গার নিচ দিয়ে খুব শীঘ্রই চালু হবে যাত্রীবাহী মেট্রোও। এরই পাশাপাশি মেট্রোর তরফে এও জানানো হয় যে, গঙ্গার নিচে দিয়ে এই সুড়ঙ্গ পথে ট্রায়াল রান চালানো হবে আরও সাত মাস। এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান পর্যন্ত চলবে এই ট্রায়াল রান। এই প্রসঙ্গে মেট্রোর জেনারেল ম্যানেজার পি উদয় কুমার রেড্ডি এও জানান, ট্রায়াল রান সম্পন্ন হওয়ার পরই যাত্রীদের জন্য এই পথে মেট্রো চলাচল শুরু হবে।
এদিন মেট্রোর ইতিহাস রচনার পাশাপাশি মিলেছে কিছু তথ্যও। এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান পর্যন্ত মেট্রো পথ ৪.৮ কিলোমিটার। হাওড়া ময়দান স্টেশনটি ভারতের সবচেয়ে গভীরতম মেট্রো স্টেশন হিসেবেই চিহ্নিত হয়েছে। যেখানে মেট্রো ছুটবে জলের ৩২ মিটার নিচ দিয়ে। হুগলি নদীর নিচ দিয়ে ৫২০ মিটার প্রশস্ত জায়গা দিয়ে ৪৫ সেকেন্ডে মেট্রো ৪.৮ কিলোমিটার পথ অতিক্রম করবে। পাশাপাশি এও জানা গেছে, জলতল থেকে প্রায় ১৯ মিটার গভীরে তৈরি করা হয়েছে এই মেট্রো টানেল। সুড়ঙ্গের মাথা থেকে নিচের অংশের ব্যবধান ৬ মিটার। ভূমিকম্প রোধক নানা প্রযুক্তি ব্যবহৃত হয়েছে এই প্রকল্পে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × two =