মেডিক্যালে এবার প্রাইেভট কেবিন, থাকবে অত্যাধুনিক সুবিধা

কলকাতা: সরকারি হাসপাতাল বললেই চোখের সামনে ভাসে স্যাঁতসেতে ঘর। অসংখ্য রোগী। অপরিচ্ছন্ন শৌচাগার। ঘরে বেড়াল ঘুরে বেড়াচ্ছে। তবে বর্তমানে চিকিৎসা পরিষেবা যেমন উন্নত হচ্ছে, তেমনই পরিচ্ছন্নতাতেও নজর দেওয়া হচ্ছে। কলকাতা মেডিক্যাল কলেজ, এ শহরের অন্যতম নামী সরকারি হাসপাতালে এবার প্রাইভেট কেবিন তৈরি হতে চলেছে। যা হবে যে কোনও বেসরকারি নামী হাসপাতালের সমতূল্য।

সরকারি হাসপাতালগুলিতেও প্রাইভেট কেবিন খোলার কথা দীর্ঘদিন ধরেই ভাবনাচিন্তা করা হচ্ছিল। বাংলায় প্রথম পিজি হাপাতালের উডবান ওয়ার্ডে প্রাইভেট কেবিন তৈরি হয়। এবার তেমনই কেবিন তৈরি হতে চলেছে মেডিক্যাল কলেজেও। বাতানুকূল প্রাইভেট কেবিন কমপ্লেক্সের প্রত্যেকটি ঘরে থাকবে টিভি, সোফা, আলমারি। ঘরের সঙ্গে থাকবে বারান্দা, সুসজ্জিত কিচেন, আধুনিক টয়লেট। রান্নাঘরে মাইক্রোওয়েভ, ফ্রিজ সবই থাকবে।

কলেজের অধ্যক্ষ ডাঃ ইন্দ্রনীল বিশ্বাস জানিয়েছেন, ১ মার্চ থেকে হাসপাতালের ১০ তলায় প্রাইভেট কেবিনগুলো চালু হবে। এর কিছুদিন পরে ৯ তলাতেও একইরকম প্রাইভেট কেবিন খোলা হবে। হাসপাতালের রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান ডাঃ সুদীপ্ত রায় বলেছেন, আউটডোরে মাত্র ২ টাকায় রোগী দেখা হয়। ভিআইপি কেবিন খোলা হলে সেখান থেকে যা আয় হবে তা রোগীদের চিকিৎসাতেই কাজে লাগানো হবে।

যদিও খরচ বেসরকারি হাসপাতালের তুলনায় কমই হবে বেল জানা গিয়েছে। ডাক্তার, নার্সের জন্য আলাদা ফি গুনতে হবে না। ওষুধও রোগীর পরিজন ফেয়ার প্রাইস শপ থেকেই বাজারের থেকে অনেক কম দামে কিনতে পারবেন।

ডাবল অকুপেন্সি কেবিনে রোগী পিছু বেড ভাড়া পড়বে দু’ হাজার টাকা। সিঙ্গল কেবিনে আড়াই হাজার। ২৬টি এমন কেবিন খোলা হবে বলে জানা গিয়েছে। সেখানে ডাক্তার, ডাক্তারি পড়ুয়া, কর্মীদের জন্য কয়েকটি বেড সংরক্ষিত থাকবে। একটি রিজার্ভ থাকবে ভিআইপিদের জন্য। বাকি সবই সাধারণের জন্য খোলা থাকবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 − seven =