রক্সির সামনের ১৩ দোকান সিল করল কলকাতা পুরসভা

রক্সি বিল্ডিংয়ের নীচে অনেক দিন থেকেই রয়েছে বেশ কয়েকটি দোকান। তবে এদের বিরুদ্ধে অভিযোগ দোকান দখলদারির।এহার এই  ‘দখলদার’দের সরিয়ে দোকান সিল করলেন কলকাতা পুরসভার আধিকারিকেরা। সূত্রে খবর, দখলদার হঠাতে পুলিশ ও কর্পোরেশন যৌথ অভিযান চালায় শনিবার। সূত্রে খবর, আদালতের নির্দেশ মেনেই রক্সি বিল্ডিংয়ে এই অভিযান চালানো হয় এদিন।  পাশাপাশি কলকাতা পুরসভার আধিকারিকেরা ১৩টি দোকানের শাটার নামিয়ে তালা ঝুলিয়ে দেন এদিন। একইসঙ্গে সিল করে দেওয়া হয় দোকানোর তালাও।

প্রসঙ্গত, রক্সি প্রেক্ষাগৃহের মালিকানা নিয়ে দীর্ঘদিন জট পেকে ছিল। হাইকোর্টে গিয়ে সে সমস্যার সমাধান করতে হয়। তবে তারপরও মামলা চলে। তাতেও জয়ী হয় কলকাতা পুরসভা। তারপরই রক্সির দায়িত্ব নিজেদের হাতে নেয় পুরনিগম। পুরসভার মার্কেট বিভাগ সূত্রে খবর, রক্সির নীচে থাকা দোকানগুলি আদালতের নির্দেশের পরই সরিয়ে দিতে বলা হয়। তবে তাতে কাজ হয়নি। তাই এদিনের অভিযান।

স্থানীয় সূত্রে খবর, শনিবার সকাল থেকে নিত্য দিনের মতো খোলা হয় দোকানপাট। তবে বেলা বাড়তেই লালবাজারের বাহিনী হাজির হয় কলকাতা কর্পোরেশনের কাছে রক্সি সিনেমা হলের সামনে।কলকাতা পুলিশবাহিনী এবং কলকাতা পুরনিগমের মার্কেট বিভাগের চিফ ম্যানেজার ভাস্কর ঘোষের নেতৃত্বে বিভাগীয় আধিকারিক এবং কর্মীরা  দোকান বন্ধ করে শাটার নামিয়ে দেন।

এই প্রসঙ্গে কলকাতা পুরসভার তরফ থেকে জানানো হয়েছে, আদালতের নির্দেশ অনুসারে সেপ্টেম্বরে নোটিস দেওয়া হয় দোকানদারদের সরে যেতে।এরপর সাতদিন সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল। কিন্তু সেই সময় পার হয়েছে বহুদিন আগেই। এরপর কলকাতা পুলিশকে পুরসভার স্পেশাল কমিশনার এই প্রসঙ্গে একটি চিঠিও দেন। আর এই চিঠিতেই এই যৌথ অভিযানের ব্যাপার উল্লেখ করা হয়। কারণ, এই ধরনের কাজে পুলিশের সাহয্য জরুরি। এরপরই শনিবার পর্যাপ্ত পুলিশের সহায়তা নিয়েই দোকান বন্ধ করা হয়।

শুধু তাই নয়, কলকাতা পুলিশ সূত্রে খবর, কলকাতা পুরনিগমের স্পেশাল কমিশনারের নির্দেশে সিদ্ধান্ত নেওযা হয়েছে, এই পুরসভার সম্পত্তিতে বেআইনি দখলদার উচ্ছেদ করতে এবার অভিযানে নামবে পুরসভা। এরই রেশ ধরে শনিবার কলকাতা পুরসভার বিশেষ কমিশনার সোমনাথ দে নিউ মার্কেট থানায় একটি চিঠি দেন। তাতে আদালতের নির্দেশিকাও উল্লেখ করা হয়।  এরই পাশাপাশি নিউমার্কেট থানার অফিসার ইনচার্জ কে চিঠি দিয়েছেন স্পেশাল কমিশনার। সঙ্গে নিউমার্কেট থানা থেকে পর্যাপ্ত পরিমাণে পুলিশ বাহিনী দাবি করা হয়েছে বলে সূত্রে খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 − twelve =