কেরলের ওয়ানাডে ভূমিধসে মৃত্যু বেড়ে ৩৬; আহত কমপক্ষে ৭০, ভেসে গেল সেতু

ওয়ানাড : কেরলের ওয়ানাডে প্রবল বৃষ্টির জেরে ভয়াবহ ভূমিধসে প্রাণ হারালেন কমপক্ষে ৩৬ জন। এছাড়াও কমপক্ষে ৭০ জন আহত হয়েছেন, তাঁরা বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। প্রবল বৃষ্টিতে ভেসে গিয়েছে একটি সেতু। কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ বলেছেন, ভূমিধসের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৩৬। আমরা জনগণকে উদ্ধারের জন্য সম্ভাব্য সব ধরনের চেষ্টা করছি। আমরা বিভিন্ন হাসপাতালে ২৪টি মরদেহ পেয়েছি। এছাড়াও প্রায় ৭০ জন আহত হয়েছেন। আমরা আহতদের যথাযথ চিকিৎসা নিশ্চিত করেছি। এনডিআরএফ এবং সিভিল ডিফেন্সের দল সেখানে উপস্থিত রয়েছে; শীঘ্রই নৌবাহিনীর একটি দলও সেখানে পৌঁছবে। এলাকার একটি সেতুও ভেসে গিয়েছে।”

ভূমিধসে প্রাণহানির ঘটনায় গভীর শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শোকব্যক্ত করেছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জগৎ প্রকাশ নাড্ডা এবং লোকসভার বিরোধী দলনেতা ও ওয়ানাডের প্রাক্তন সাংসদ রাহুল গান্ধীও। প্রবল বৃষ্টির জেরে মঙ্গলবার ভোররাতে ওয়ানাডে ভূমিধসের ঘটনা ঘটে। কাদা-পাথরের স্তূপে চাপা পড়ে মৃত্যু হয়েছে অন্তত ২৪ জনের। ধ্বংসস্তূপে আরও অনেকের চাপা পড়ে থাকার আশঙ্কা করছে স্থানীয় প্রশাসন। ইতিমধ্যেই উদ্ধারকাজ শুরু হয়েছে। কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন জানিয়েছেন, সংশ্লিষ্ট সব দফতর এবং বিভাগকে উদ্ধারকাজে ঝাঁপিয়ে পড়ার নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার ভোররাত ৩টে নাগাদ ওয়ানাডের পার্বত্য এলাকায় প্রথম ধস নামার খবর পাওয়া যায়। ভোর ৪.১০ মিনিটে আরও একটি জায়গায় ধস নামার খবর আসে। ভোরেই রাজ্য বিপর্যয় মোকাবিলা দফতরের সঙ্গে উদ্ধারকাজে নামে জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতর। জাতীয় স্বাস্থ্য মিশন একটি কন্ট্রোল রুম খুলেছে এবং জরুরি সহায়তার জন্য হেল্পলাইন নম্বর ৯৬৫৬৯৩৮৬৮৯ এবং ৮০৮৬০১০৮৩৩ জারি করেছে। কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ বলেছেন, ভাইথিরি, কলপাট্টা, মেপ্পাডি এবং মানন্তবাদী হাসপাতাল-সহ সমস্ত হাসপাতাল প্রস্তুত রয়েছে। সমস্ত স্বাস্থ্যকর্মীরা রাতেই সেবার জন্য পৌঁছেছিলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই ভূমিধসের ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন। প্রধানমন্ত্রী ত্রাণ তহবিল থেকে নিহতদের পরিজনদের ২ লক্ষ টাকা ও আহতদের ৫০ হাজার টাকা করে দেওয়ার কথা ঘোষণা করেছেন তিনি। লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধী তাঁর এক্স হ্যান্ডেলে জানিয়েছেন, “ওয়ানাডের মেপ্পাডির কাছে বিশাল ভূমিধসের ঘটনায় আমি গভীরভাবে ব্যথিত।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine + four =