কেন্দ্রের বিরুদ্ধে অর্ডিন্যান্স-যুদ্ধে এবার কেজরির পাশে কেসিআর

মমতা, উদ্ধব, শরদ পাওয়ারের পর দিল্লিতে জারি করা বিতর্কিত অধ্যাদেশ (অর্ডিন্যান্স) প্রত্যাহারের দাবি তুললেন তেলঙ্গানার মুখ্যমন্ত্রী তথা ভারত রাষ্ট্র সমিতি (বিআরএস)-র প্রতিষ্ঠাতা কে চন্দ্রশেখর রাও। সেই সঙ্গে, শনিবার হায়দরাবাদে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে বৈঠকের পর রাও জানান, বিতর্কিত ওই অধ্যাদেশকে আইনের রূপ দিতে মোদি সরকার সংসদে বিল আনলে বিআরএস তার বিরোধিতা করবে।

তিনি বলেন, ‘কেন্দ্রের কাছে আমরা অগণতান্ত্রিক অধ্যাদেশ বাতিলের দাবি জানাচ্ছি। সংসদে এ সংক্রান্ত বিল আনা হলে আমরা কেজরিওয়ালের পাশে দাঁড়াব। মোদি সরকার ওই বিল প্রত্যাহার না করলে আমরা ভোটাভুটিতে হারাব।’

কেন্দ্রের সঙ্গে অর্ডিন্যান্স-সংঘাতে দিল্লির আপ সরকারের পাশে দাঁড়ানোর আবেদন জানাতে চলতি সপ্তাহে বিরোধী দলের নেতাদের সঙ্গে ধারাবাহিক বৈঠক করে চলেছেন কেজরিওয়াল। মঙ্গলবার পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান, দিল্লির মন্ত্রী অতিশী এবং আপ সাংসদ রাঘব চড্ডাকে সঙ্গে নিয়ে নবান্নে পৌঁছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করেছিলেন তিনি। বুধবার মুম্বইয়ে গিয়ে সাক্ষাৎ করেছিলেন শিবসেনা (বালাসাহেব) নেতা উদ্ধব ঠাকরের সঙ্গে।

এর পর বৃহস্পতিবার মুম্বইতেই এনসিপি সভাপতি শরদের সঙ্গে বৈঠক করেন দিল্লির মুখ্যমন্ত্রী। তিন দলের নেতানেত্রীই অর্ডিন্যান্স-বিতর্কে কেজরির পাশে দাঁড়ানোর বার্তা দিয়েছিলেন।

বৃহস্পতিবার কেজরিওয়াল জানিয়েছিলেন, কংগ্রেস নেতা রাহুল গান্ধি এবং দলের সভাপতি মল্লিকার্জুন খাড়গের সঙ্গে দেখা করার জন্য সময় চাইবেন তিনি। শুক্রবারই আপ প্রধান জানিয়েছেন, কংগ্রেসের দুই নেতার কাছে সাক্ষাতের সময় চেয়ে বার্তা পাঠিয়েছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 − two =