কার্গিল যুদ্ধে না-ফোটা বোমা ফেটে নিহত কিশোর, আহত আর‍ও ২

কার্গিল যুদ্ধে ব্যবহৃত না-ফাটা বোমার বিস্ফোরণে নিহত এক কিশোর। রবিবার লাদাখের কুরবাথাংয়ে অ্যাস্ট্রো ফুটবল মাঠের কাছে এই ঘটনাটি ঘটেছে। বোমা ফেটে আরও দুই কিশোর আহত হয়েছে বলে পুলিশ জানিয়েছে। তিন জনই পাশকুমের খারজংয়ের বাসিন্দা।

রবিবার কুরবাথাংয়ে অ্যাস্ট্রো ফুটবল মাঠে খেলতে গিয়েছিল ওই কিশোররা। মাটির নিচে থাকা বোমায় হোচোট খেতেই তীব্র বিস্ফোরণ হয়। তাতেই মৃত্যু হয়েছে এক কিশোরের। আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। নিহত ও আহতদের পরিবারের জন্য আর্থিক সাহায্য ঘোষণা করেছেন লাদাখের লেফটেন্যান্ট গভর্নর। নিহতের পরিবারকে ৪ লক্ষ এবং আহতদের পরিবারকে ১ লক্ষ টাকা কর দেওয়া হবে বলে জানানো হয়েছে প্রশাসনের তরফে।

এই ঘটনায় দুঃখপ্রকাশ করে বিবৃতি দিয়েছেন লাদাখের লেফটেন্যান্ট গভর্নর বিডি মিশ্র। তিনি আশ্বস্ত করেছেন, কার্গিল যুদ্ধে গোলাবর্ষণ হয় যে জায়গাগুলিতে, নতুন করে সেখানে অভিযান চালানো হবে। না-ফাটা বোমা থাকলে তা খুঁজে বার করে নিষ্ক্রিয় করা হবে। প্রশাসন আশ্বাস দিলেও আতঙ্কিত স্থানীয়রা। বিস্ফোরণের পর পথেঘাটে চলা ফেরায় উদ্বেগে ভুগছে জনতা।

১৯৯৯ সালের ৩ মে থেকে ২৬ জুলাই অবধি চলে কার্গিল যুদ্ধ। লাদাখ পুলিশের দাবি, ঘাতক বোমাটি ঐতিহাসিক যুদ্ধে ব্যবহৃত হলেও তখন ফাটেনি। বছরের পর বছর ধরে ওই জায়গাতেই পড়ে ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 − 3 =