কার্গিল যুদ্ধ পকিস্তানের দোষেই, স্বীকারোক্তি পাক প্রধানমন্ত্রীর

ইসলামাবাদ, ২৯ মে: পাকিস্তানে অটল বিহারী বাজপেয়ীর সঙ্গে হওয়া লাহোর চুক্তি না মানার কথা প্রকাশ্যে স্বীকার করলেন প্রাক্তন পাকিস্তানি প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। কার্গিল যুদ্ধ যে পকিস্তানের দোষেই হয়েছিল, তা একপ্রকার মেনে নিলেন নওয়াজ শরিফ। এতদিন ধরে কার্গিল যুদ্ধের জন্য ভারতের ওপরেই চাপিয়ে দায় চাপিয়েছে পাকিস্তান। এবার সেই দায় নিজেদের ঘাড়ে নিলেন প্রধানমন্ত্রী।
মঙ্গলবার নওয়াজ শরিফ পাকিস্তান মুসলিম লিগের প্রেসিডেন্ট নির্বাচিত হন। দলের সেই জেনারেল কাউন্সিলের মিটিংয়ে নওয়াজ শরিফ জানান, ১৯৯৮ সালে পাকিস্তানের তরফে ৫টি পরমাণু বোমা পরীক্ষা করা হয়েছিল পাকিস্তানের তরফে। অটল বিহারী বাজপেয়ী পাকিস্তানে এসে একটি চুক্তি করেছিলেন। সেই সমঝোতা চুক্তি পাক সরকার মানেনি।
উল্লেখ্য, ১৯৯৯ সালের ২১ ফেব্রুয়ারি নওয়াজ শরিফ ও অটল বিহারী বাজপেয়ীর মধ্যে লাহোর চুক্তি হয়। দু’দেশের মধ্যে শান্তি ও সুস্থিতি বজায় রাখতেই ওই চুক্তিতে স্বাক্ষর করেছিলেন দুই নেতা। কিন্তু কয়েক মাস পরেই লাদাখের কার্গিলে অনুপ্রবেশ করে পাক সেনা। তাদের হঠাতে গিয়েই কার্গিল যুদ্ধ হয় ভারতের সঙ্গে।
এদিনের বৈঠকে পাকিস্তানের পরমাণু প্রকল্প নিয়েও কথা বলেন শরিফ। তিনি দাবি করেন, তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিন্টন পরমাণু পরীক্ষা না করার জন্য পাকিস্তানকে ৫ বিলিয়ন মার্কিন ডলার দিতে চেয়েছিলেন। কিন্তু সেই কথা পাকিস্তান মানেনি। সেই সময় ইমরান খানের মতো কোনও ব্যক্তি ক্ষমতায় থাকলে ওই অফার সরকারি তরফে হয়তো স্বীকৃত হত।
২০১৭ সালে তাঁকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়া নিয়ে শরিফ জানান, সেই সময়কার পাক সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি তাঁর বিরুদ্ধে মিথ্যে অভিযোগ এনেছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × 4 =