শিক্ষারত্ন পুরস্কারে মনোনীত কাঁকসার সুকুমার রুইদাস

নিজস্ব প্রতিবেদন, কাঁকসা: গত ৩০ বছর ধরে কাঁকসার বিরুডিহা উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতা করছেন বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক সুকুমার রুইদাস। এই বছর শিক্ষারত্ন পুরস্কারে মনোনীত হয়েছেন সুকুমারবাবু। মঙ্গলবার কলকাতার ধনধান্যে স্টেডিয়াম থেকে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শিক্ষারত্ন পুরস্কারের মনোনীতদের নাম ঘোষণা করবেন। তারপরেই পশ্চিম বর্ধমান জেলার আসানসোলে মহকুমা শাসকের দপ্তর থেকে জেলার একমাত্র শিক্ষারত্ন পুরস্কারে মনোনীত সুকুমার রুইদাসের হাতে পুরস্কার ও মানপত্র তুলে দেবেন জেলাশাসক।
গত ৩১ অগস্ট তিনি শিক্ষারত্ন পুরস্কারে মনোনীত হয়েছেন। সেই খবর জানাজানি হতেই তাঁকে শুভেচ্ছা জানান তাঁর সহকর্মীরা। সুকুমারবাবুর সহকর্মীরা এই খবর পাওয়ার পরই রীতিমতো তাঁকে নিয়ে গর্ববোধ করছেন। তাঁদের দাবি, জেলার মধ্যে সুকুমারবাবু একজন যোগ্য শিক্ষক। মানুষ হিসাবে যেমন তিনি অত্যন্ত গুণী, তেমনই সহকর্মীদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তোলার পাশাপাশি ছাত্রছাত্রীদের শিক্ষাগুরু হওয়ার সঙ্গে তিনি বিদ্যালয়ের একজন অভিভাবকের দায়িত্ব পালন করে আসছেন।
বিদ্যালয়ে তিনি ভূগোল এবং শরীর শিক্ষা বিষয় নিয়ে ছাত্রছাত্রীদের পড়াশোনা শেখানোর পাশাপাশি ছাত্রছাত্রীদের খেলাধুলার প্রতি উৎসাহ বাড়ান। বিদ্যালয়ের পড়ুয়ারা জানায়, সুকুমার রুইদাসের কাছে লেখাপড়া শিখে বহু ছাত্রছাত্রী বর্তমানে বিভিন্ন জায়গায় প্রতিষ্ঠিত হয়েছে। শিক্ষক হিসাবে তিনি অত্যন্ত প্রিয় বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের কাছে। সুকুমার রুইদাস জানিয়েছেন, প্রায় ৩০ বছর ধরে তিনি বিদ্যালয়ে শিক্ষকতা করছেন। আর কয়েক মাস পর অবসর নেবেন। অবসর পাওয়ার আগেই এই সম্মান তাঁকে আলাদা পরিচয় এনে দিয়েছে গোটা এলাকায়।
তিনি জানিয়েছেন, এতদিন তিনি দেখে এসেছেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক বা শিক্ষিকারাই এই সম্মান পেয়ে আসতেন। কিন্তু এবার প্রথম সহকারী প্রধান শিক্ষক হিসাবে তিনি শিক্ষারত্ন পুরস্কার পেয়ে সেই সম্মানে সম্মানিত হতে চলেছেন। এই সন্মান পাওয়ায় বিদ্যালয়ের আরও সুনাম বাড়ল বলেই তাঁর মত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × one =