পুরসভার নিয়োগ দুর্নীতিতে তদন্ত করতে পারবে সিবিআই, সিদ্ধান্ত বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

পুরসভার নিয়োগ দুর্নীতিতে তদন্ত করতে পারবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই, শুক্রবার এমনটাই জানান বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। একইসঙ্গে এও জানান, প্রয়োজন মনে করলে নতুন করে এফআইআর দায়ের করেও তদন্ত করতে পারবে তারা। একইসঙ্গে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশ, আগামী ২৮ এপ্রিল এই সংক্রান্ত তদন্তের প্রাথমিক রিপোর্ট আদালতে জমা দেবে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। এক্ষেত্রে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকদের সঙ্গে সবরকম সহযোগিতা করতে রাজ্য পুলিশের ডিজি ও রাজ্যের মুখ্যসচিবকে নির্দেশও দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।
পাশাপাশি এদিন এই নিয়োগ দুর্নীতি নিয়ে ক্ষোভ প্রকাশ করতে দেখা যায় হাইকোর্টের বিচারপতিকে। এদিন এই নিয়োগ দুর্নীতি প্রসঙ্গে এও জানান, ‘সাধারণ মানুষ ১০ হাজার টাকা উপার্জনের জন্য খেটে মরছে। আর অর্পিতা মুখোপাধ্যায়দের কাছে এত টাকা আসে কোথা থেকে? একাংশের রাজনৈতিক ব্যক্তিদের কাছে কোটি কোটি টাকা। আসছে কোথা থেকে ? এইসব নেতাদের ছুঁলেই কোটি কোটি টাকা পাওয়া যাচ্ছে । আর সাধারণ মানুষকে ছুঁয়ে দেখুন বাজারে তাদের কত দেনা আছে।’ এরই রেশ টেনে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় আদালতেই প্রশ্ন ছুড়ে দিয়ে জানতে চান, ‘এই জন্যই কি স্বাধীনতা সংগ্রামীরা জীবন দিয়েছিলেন?’ সঙ্গে এও মনে করিয়ে দেন, ‘দেশের মালিক জনগণ। দুটো, চারটে, পাঁচটা ব্যবসা থাকলেই কেউ দেশের মালিক হয়ে যায় না। দেশের আসল মালিক দেশের জনগণ।’ এরই রেশ ধরে এদিন সিবিআইয়ের উদ্দেশে তিনি বলেন, ‘এই ব্যাপক দুর্নীতির তদন্তে আর কতজন আধিকারিক আপনাদের লাগবে আমাকে জানান। শেষ দু’মাসের থেকে এখন সিবিআই ভাল করছে। ইডিও বুদ্ধিমত্তার সঙ্গে ভাল কাজ করছে।’
এদিকে নিয়োগ দুর্নীতির ডালপালা কতদূর ছড়িয়ে রয়েছে, তা খুঁজতে দিয়ে নতুন নতুন তথ্য উঠে আসছে দুই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হাতে। নিয়োগ দুর্নীতিতে গ্রেপ্তার অয়ন শীলের প্রসঙ্গে, ইডি আগেই আদালতে জানিয়েছিল, তারা সোনার খনি হাতে পেয়েছে। অয়নের সল্টলেকের ভাড়া বাড়িতে অভিযান চালিয়ে বিভিন্ন নথি হাতে পায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তার মধ্যে ছিল পুরসভার নিয়োগ সংক্রান্ত বিভিন্ন নথিও। সেই থেকেই কেন্দ্রীয় তদন্তাকারী সংস্থার আধিকারিকেরা প্রায় নিশ্চিত হয়ে যান, এই নিয়োগ দুর্নীতি শুধু শিক্ষাক্ষেত্রেই নয়, পুরসভায় নিয়োগের ক্ষেত্রেও হয়েছে। এদিকে আবার পুরসভায় নিয়োগ সংক্রান্ত দুর্নীতির অভিযোগের তদন্তের জন্য আদালতের দ্বারস্থ হয় সিবিআই। তারই প্রেক্ষিতে শুক্রবার কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের একক বেঞ্চ নির্দেশ দেয়, পুরসভায় নিয়োগ দুর্নীতির অভিযোগের তদন্ত করতে পারবে সিবিআই।
পাশাপাশি এদিন হাইকোর্টে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের একক বেঞ্চ আরও জানায় যে, অয়ন শীলের বাড়ি থেকে যে নথি উদ্ধার করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট, সেই সূত্র ধরে তদন্ত করতে পারবে সিবিআই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 4 =