মাধ্যমিকের সিলেবাস নিয়ে উদ্বেগ বিচারপতি বসুর

আজ থেকে শুরু মাধ্যমিক পরীক্ষা। তার ঠিক আগে মাধ্যমিকের সিলেবাস নিয়ে উদ্বেগ প্রকাশ করতে দেখা গেল কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসুকে। বুধবার তিনি জানতে চান, মাধ্যমিকের সিলেবাস কতদিন আগে শেষবার পরিবর্তন করা হয়েছে  তা নিয়েই। আর এ ব্যাপারে তাঁর মতে, অবিলম্বে সেই সিলেবাস পরিবর্তন করার উদ্যোগ নেওয়া উচিত। বুধবার অন্য় একটি মামলার শুনানি চলাকালীন বিচারপতি বসু এমনটাই জানান অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়কে।  এই পরামর্শ দেওযার কারণ, সাম্প্রতিককালে দেখা গিয়েছে, বহু রাজ্য সরকারি স্কুলে পড়ুয়ার সংখ্যা কমে গিয়েছে উল্লেখযোগ্যভাবে। আর সেই কারণেই এদিন উদ্বেগ প্রকাশ করতে দেখা যায় বিচারপতি বসুকে।

এদিকে আদালত সূত্রে খবর, বুধবার এজলাসে আচমকাই বিচারপতি এজি-কে প্রশ্ন করেন, শেষ কবে পরিবর্তন কবে হয়েছিল মাধ্যমিকের সিলেবাস? তিনি আরও বলেন, এত ছাত্র কমে যাচ্ছে। সতর্ক হন। সিলেবাস ঠিক না হলে সমস্যা বাড়বে। বিচারপতির মন্তব্য, ‘এত শিক্ষক নিয়োগ করা হচ্ছে, কিন্তু তাঁরা কাকে পড়াবেন? এবছর চার লক্ষ ছাত্র কমেছে মাধ্যমিকে, কেন ভাবতে হবে আপনাদের।’ পাশাপাশি বিচারপতি উদাহরণ দিয়ে বলেন, আগের থেকে পড়াশোনার মান অনেক নিচে নেমে গিয়েছে। আমাদের সময়ে অঙ্কের পাঠ্যক্রমের যে মান ছিল, এখন আর তা নেই। তাই অন্য় বোর্ডের সঙ্গে সামঞ্জস্য রেখে অবিলম্বে সিলেবাস পরিবর্তন করা উচিত বলে মনে করেন তিনি।

এখানে একটা কথা বলতেই হয়, রাজ্যের একাধিক জেলার সরকারি স্কুলে ছাত্র ছাত্রী সংখ্যা কমে যাওয়ার খবর সামনে এসেছে। শুধু শিক্ষক নয়, পড়ুয়ার সংখ্যা কম থাকাতেও অনেক স্কুলের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠেছে। ইংরেজি মাধ্যমে স্কুলে পড়াশোনার প্রবণতাও বেড়েছে। ৪ লক্ষ পড়ুয়ার সংখ্যা কেন কমে গেল, তা খতিয়ে দেখা উচিত বলেই মনে করেন বিচারপতি বিশ্বজিৎ বসু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × five =