শুক্রবার মোদির হাতে সূচনা জোকা-তারাতলা মেট্রোর

কলকাতা: শুক্রবার উদ্বোধন হতে চলেছে জোকা-তারাতলা মেট্রোর। হাওড়ায় বন্দে ভারত এক্সপ্রসের যাত্রার সূচনার পাশাপাশি তারাতলা-জোকা মেট্রোর যাত্রারও সূচনা হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাত ধরে। নতুন বছরের ২ তারিখ থেকে যাত্রীদের জন্য খুলে দেওয়া হবে তারাতলা-জোকা মেট্রোর দরজা। অন্যদিকে, ১ জানুয়ারি থেকে বন্দে ভারত এক্সপ্রেসে চড়তে পারবেন যাত্রীরা। ওই দুই পরিষেবার উদ্বোধনে আমন্ত্রণ জানানো হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়কে।

উল্লেখ্য, ১২ বছর আগে এই রুটের শিলান্যাস করেছিলেন তত্কালীন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বেহালার মানুষের কথা ভেবে পরিকল্পনা করা ওই লাইন চালু হলে সুবিধে হবে ওই এলাকার বাসিন্দাদের।

মেট্রো সূত্রে খবর তারাতলা থেকে জোকা পর্যন্ত থাকবে ৬টি স্টেশন। এগুলি হল তারাতলা, বেহালাবাজার, বেহালা চৌরাস্তা, সখেরবাজার, ঠাকুরপুকুর ও জোকা। অটোমেটিক সিগন্যালিং ব্যবস্থা চালু না হওয়ায় আপাতত যাত্রী নিয়ে একটি ট্রেন যাবে এবং সেটিই আবার যাত্রী নিয়ে ফিরে আসবে। সূত্রের খবর, এই রুটে ন্যূনতম ভাড়া হবে ৫ টাকা। তারাতলা থেকে জোকা যেতে খরচ হবে ২০ টাকা। দুটি স্টেশন যেতে খরচ হবে ১০ টাকা। যাত্রীদের সুবিধের জন্য ৭টি এসক্যালেটর, আটটি সিঁড়ি ও ৪টি লিফট থাকছে।

সাড়ে ৬ কিলোমিটার দীর্ঘ ওই রেল লাইনে ট্রায়াল রান সম্পূর্ণ হয়েছে গত সপ্তাহেই। মেট্রো রেলের উচ্চপদস্থ আধিকারিকদের উপস্থিতিতে এই ট্রায়াল রান হয়েছে।পরে জোকা থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মোট ৯.২ কিলোমিটার দীর্ঘ মেট্রো লাইন চালু করা হবে। মাঝেরহাট থেকে বাকি অংশের কাজ চলছে। ওই রুট ২০২৬ সালে শুরু হবে বলে জানা গিয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × one =