জ্ঞানবাপী মসজিদে রয়েছে শিবলিঙ্গ, এলাকা সিল করার নির্দেশ আদালতের, সিআরপিএফ দখল নিল মসজিদ চত্বর

জ্ঞানবাপী মসজিদের (Gyanvapi Mosque) জলাশয়ে শিবলিঙ্গ রয়েছে! তিনদিনের ভিডিওগ্রাফির পর আদালতে এমনটাই দাবি করলেন এক আইনজীবী। যে জলাশয়ে শিবলিঙ্গ রয়েছে, সেটিকে আপাতত সিল করে দেওয়ার নির্দেশ দিয়েছে উত্তরপ্রদেশের আদালত। আপাতত জলাশয় সংলগ্ন এলাকায় ঢুকতে পারবেন না কেউ। ব্যবহার করতে পারবেন না ওই অংশটি। আদালতের নির্দেশের পরেই বারাণসীর জ্ঞানবাপী মসজিদ চত্বরে মোতায়েন করা হল সিআরপিএফ। ভূগর্ভস্থ ঘর (তহ্খানা), ওজুখানা এবং আশপাশের এলাকা সিল করে দিল উত্তরপ্রদেশ প্রশাসন। শনিবার থেকে মসজিদের অন্দরের দু’টি গম্বুজ, ভূগর্ভস্থ অংশ, পুকুর-সহ সব জায়গার পুঙ্খানুপুঙ্খ ভাবে সমীক্ষা এবং ভিডিয়োগ্রাফি করে সোমবার বারাণসীর আদালতে রিপোর্ট পেশ করা হয় সমীক্ষক দলের তরফে। তার পরেই কয়েকটি এলাকা সিল করে সিআরপিএফ মোতায়েনের নির্দেশ দেয় আদালত। বারাণসীর জেলাশাসক, পুলিশ কমিশনারের পাশাপাশি সিআরপিএফের এক জন কমান্ডান্ট (সুপার) স্তরের আধিকারিককে নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ দেন নগর-দায়রা আদালতের বিচারক রবিকুমার দিবাকর। এদিকে মঙ্গলবার সুপ্রিম কোর্টে জ্ঞানবাপী মসজিদ কর্তৃপক্ষের আবেদনের শুনানি রয়েছে।

আদালতের নির্দেশে বারাণসীর (Varanasi) এই মসজিদে তিনদিনব্যাপী ভিডিওগ্রাফি চলছিল। সেই ভিডিওগ্রাফিতে দেখা যায়, মসজিদের অন্দরের জলাশয়ে যেখানে ইসলাম ধর্মাবলম্বীরা ওজু করতেন, সেখানে একটি শিবলিঙ্গ রয়েছে। এদিন সকালে কড়া নিরাপত্তার মধ্যে শেষদিনের ভিডিওগ্রাফি শুরু হয়। জলাশয়ের ভিডিওগ্রাফির জন্য সমস্ত জল বের করে দেওয়া হয়। তখনই শিবলিঙ্গের উপস্থিতি ধরা পড়ে বলে দাবি। সেই তথ্য আদালতে জানান আইনজীবী বিষ্ণু জৈন। এর পরই ওই জলাশয়টি সিল করে দেওয়ার নির্দেশ দেয় আদালত। আরেক আইনজীবী মদন মোহন সর্বভারতীয় এক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, তিনি শিবলিঙ্গটির উচ্চতা ১২ ফুট, ব্যাস ৮ ইঞ্চি।

এর পরই আদালতের তরফে বারাণসীর জেলাশাসক কৌশলরাজ শর্মাকে জলাশয়টিকে সিল করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়। আপাতত যাতে জলাশয়টি কেউ ব্যবহার করতে না পারেন, তার দিকে নজর রাখার নির্দেশ দেওয়া হয়েছে। উল্লেখ্য, জ্ঞানবাপী মসজিদ চত্বরে মা শৃঙ্গার গৌরীস্থলে পুজো করার আবেদন জানিয়েছিলেন পাঁচজন মহিলা। গত একবছর ধরেই ওই অঞ্চলটি খুলে দেওয়া হয়েছে প্রার্থনা করার জন্য। কিন্তু ওই মহিলাদের আবেদন ছিল, তাঁরা চান ওই পুরনো মন্দির চত্বরের অন্যান্য দেববিগ্রহের সামনেও প্রার্থনা করতে। গত এপ্রিলে এই বিষয়ে একটি তদন্তের নির্দেশ দেয় বারাণসী আদালত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 3 =