জন্মাষ্টমীতে গোপালের জন্য মাখন ভোগ

পুরাণ বলে, ছোট্ট কৃষ্ণের মাখন বড় প্রিয় ছিল। বাড়িতেই তৈর হত ননী, মাখন। জন্মাষ্টমীতে ছোট্ট গোপালের ভোগে তাই রাখতেই মাখন ও মিছরি।

ঈশ্বরের ভোগ ভালবেসে নিজেকে সমর্পিত করে তৈরি করেন ভক্তরা। জেনে বাড়িতেই কীভাবে তৈরি করবেন গোপালের প্রিয় মাখন।

উপকরণ-ঘন দুধ, বরফ ও জল

কীভাবে করবেন-মাখনের প্রস্তুতি দিন কয়েক আগে থেকে শুরু করতে হবে। ঘন ফুল ফ্যাট মিল্ক ভালো করে জ্বাল দেবেন। জ্বাল দেওয়ার সময় বেশি নাড়াবেন না। ভালো করে ফুটে ফেনা উঠে গেলে আঁচ কমিয়ে আরও কিছুক্ষণ জ্বাল দিন। ঠান্ডা হলে ফ্রিজে ভরে রাখুন। ২-৩ ঘণ্টা পরেই ঘন সর পড়বে। এভাবে দুধের সর বেশ কয়েকদিন ধরে সংগ্রহ করে একটি পাত্রে ডিপ ফ্রিজে জমিয়ে রাখুন।

অনেকটা সর জমলে মাখন তৈরি করা যাবে। মাখন তৈরির জন্য দুধের সর ফ্রিজ থেকে বের করে বেশ কয়েক ঘণ্টা রাখুন । সর রুম টেম্পারেচারে এলে পরের পদ্ধতি শুরু করুন।একটি মিক্সিতে তা দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন, মসৃণ পেস্ট হওয়া পর্যন্ত। এরপর দিন সামান্য জল। আবার ব্লেন্ড করে নিন।
মাখনটাকে শক্ত করতে মিক্সিতে দিয়ে দিন বরফ ও ভীষণ ঠান্ডা জল। গরমের দিনে মাখন করতে বরফ ও বরফল জল দিতে হবে। শীতের সময় কিন্তু পদ্ধতি বদলে যাবে। তখন উষ্ণ গরম জল দিতে হবে।

আবার মিক্সি ঘোরান।২ মিনিট পর মিক্সি বন্ধ করলেই দেখবেন মাখন ভেসে উঠবে।হাতে করে মাখন তুলে, চেপে জল বের করে দিলেই কানাইয়ার মাখন তৈরি হয়ে যাবে। মাখনের মণ্ডে মিছরি ছড়িয়ে ছোট্ট কৃষ্ণকে নিবেদন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen + seven =