কেন্দ্র-রাজ্য সায়েন্স কনক্লেভের সূচনায়  প্রধানমন্ত্রীর মুখে ‘জয় জওয়ান, জয় কিষান’

শনিবার ভার্চুয়ালি কেন্দ্র-রাজ্য সায়েন্স কনক্লেভের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আমদাবাদের সায়েন্স সিটিতে এই কনক্লেভের আয়োজন করা হয়েছে। দেশের প্রায় সব রাজ্যের সরকারই এই কনক্লেভে অংশগ্রহণ করেছে। তবে এই অনুষ্ঠান থেকে নিজেদের দূরে রাখার সিদ্ধান্ত নিয়েছে দুটি রাজ্য। বিহার ও ঝাড়খণ্ড এই অনুষ্ঠানে তাঁদের অনুপস্থিতির কোনও কারণও সরকারিভাবে জানায়নি।

এদিন দেশের বিজ্ঞানীদের প্রশংসায় পঞ্চমুখ ছিলেন প্রধানমন্ত্রী। তাঁর কথায়, ‘দেশের মেধাবী সন্তানরা আমাদের গর্বিত করেছেন। ভারতের বিজ্ঞানীরা অসাধ্য সাধন করছেন। যে সময় থেকে আমরা আমাদের বিজ্ঞানীদের সাফল্য উদযাপন করতে শুরু করেছি, সেই সময় থেকেই বিজ্ঞান আমাদের সমাজ ও সংস্কৃতির অংশ হয়ে গিয়েছে। সকলের কাছে আরজি জানাই আমাদের বিজ্ঞানীদের সাফল্যে গর্বিত হয়ে উঠতে।’ দেশের দ্বিতীয় প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রীর (Lal Bahadur Shastri) বিখ্যাত স্লোগান‘জয় জওয়ান, জয় কিষান’ এবার শোনা গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi) মুখে। তিনি জানালেন, ‘নতুন ভারতে’র চালিকাশক্তি হয়ে উঠেছে এই মন্ত্রই। তবে কেবল জওয়ান ও কিষানই নয়, সেই সঙ্গে যোগ করেছেন বিজ্ঞান ও অনুসন্ধানের কথাও।

তিনি বলেন, নতুন ভারত এগিয়ে চলেছে ‘জয় জওয়ান, জয় কিষান, জয় বিজ্ঞান, জয় অনুসন্ধান’ মন্ত্র নিয়ে। সেই সঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ‘একবিংশ শতাব্দীর নতুন ভারতের উন্নয়নে বিজ্ঞান গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চলেছে। যা সমস্ত অঞ্চল ও সমস্ত ক্ষেত্রের উন্নতিতে অগ্রণী হয়ে উঠেছে।’

দু’দিনের সায়েন্স কনক্লেভ চলবে শনি ও রবিবার। আমদাবাদের সায়েন্স সিটিতে আয়োজন করা হয়েছে এই সম্মেলনের। মনে করা হচ্ছে, এই ধরনের কনক্লেভের মাধ্যমে দেশ ও রাজ্যের মধ্যে বিজ্ঞান সাধনার সংযোগ আরও দৃঢ় হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × four =