উপরাষ্ট্রপতি পদে শপথ নিলেন জগদীপ ধনখড়

দেশের ১৪ তম উপরাষ্ট্রপতি পদে শপথ নিলেন বাংলার প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar)। নব নির্বাচিত রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (Draupadi Mur) তাঁকে শপথ বাক্য পাঠ করিয়েছেন। দেশের নব নির্বাচিত উপরাষ্ট্রপতির শপথগ্রহণে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি-সহ কেন্দ্রীয় মন্ত্রিসভার বিভিন্ন সদস্যরা। প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং প্রাক্তন উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। বিভিন্ন বিরোধী দলের নেতানেত্রীদেরও শপথগ্রহণ অনুষ্ঠানে দেখা গিয়েছে।

উপরাষ্ট্রপতি পদে পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপালের শপথে উপস্থিত থাকার জন্য নিয়মমাফিক আমন্ত্রণ গিয়েছিল তৃণমূলের লোকসভার নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় এবং রাজ্যসভার নেতা ডেরেক ও’ব্রায়েনের কাছে। কিন্তু তাঁরা দু’জনেই ছিলেন গরহাজির।

প্রসঙ্গত, গত ৬ অগস্ট উপরাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী জোট প্রার্থী মার্গারেট আলভাকে হারিয়ে বড় ব্যবধানে জয়লাভ করেন এনডিএ প্রার্থী ধনখড়। বাংলার প্রাক্তন রাজ্যপাল পান ৫২৮ টি ভোট। আলভা ১৮২টি। লোকসভা এবং রাজ্যসভার ৩৪ জন তৃণমূল সাংসদ ভোটদানে বিরত ছিলেন। দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে ৬ অগস্ট নির্বাচনের দিন কাঁথির সাংসদ শিশির অধিকারী ও তমলুকের সাংসদ দিব্যেন্দু অধিকারীকে ভোট দিতে দেখা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 + 3 =