জগদ্ধাত্রী পুজোয় মেতেছে চন্দননগর, সোমবার থেকেই স্পেশাল ট্রেন

কলকাতার দুর্গাপুজো, বারাসতে কালীপুজো মিটতেই আলোর শহর চন্দননগরে শুরু হয়েছে জগদ্ধাত্রী পুজো। ফরাসডাঙার পুজো দেখতে চার-পাঁচ দিন ধরেই উপচে পড়া ভিড় হয়। শুঝু চন্দননগর নয়, মানকুণ্ডু, ভদ্রেশ্বরেও ঠাকুর হয়। প্রতি বছরের মতো এবারও জগদ্ধাত্রী পুজোর সময়েও দর্শনার্থীদের ভিড় সামাল দিতে সোমবার থেকে হাওড়া-ব্যান্ডেল লাইনে বেশ কয়েকটি স্পেশ্যাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে পূর্ব রেল।

২০ নভেম্বর সোমবার থেকে ২৩ নভেম্বর বৃহস্পতিবার পর্যন্ত হাওড়া-ব্যান্ডেল ও হাওড়া-বর্ধমান লাইনে চলবে এই স্পেশ্যাল ট্রেনগুলি। যার মধ্যে রয়েছে পাঁচটি আপ ও পাঁচটি ডাউন ট্রেন।

অর্থাৎ, সবমিলিয়ে মোট ১০টি স্পেশ্যাল ট্রেন চলবে এই লাইনে। এছাড়া আগামী ২৪ নভেম্বর সেখানে বিসর্জনের দিনও চালানো হবে স্পেশ্যাল ট্রেন। কলকাতার দুর্গাপুজো কার্নিভাল কয়েক বছর শুরু হলেও চন্দননগরের বিসর্জনের শোভাযাত্রা বহু পুরনো। চন্দননগরের পুজো যত আকর্ষণীয় রাতভর চলা বিসর্জনের শোভাযাত্রার আকর্ষণ তার চেয়ে কম নয়। অনেকেই শুধু বিসর্জন দেখতে ভিড় করেন। সেদিনের জন্যও থাকছে বিশেষ ট্রেন।

রেল সূত্রে খবর, সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বিকেল ৫:২০ মিনিট, ৭:৫৫ মিনিট এবং রাত ১১:৩০ মিনিট এবং ১২:৩০ মিনিটে হাওড়া থেকে স্পেশ্যাল ট্রেন ছাড়বে ব্যান্ডেলের উদ্দেশে।  একইভাবে সেগুলি ব্যান্ডেল থেকে হাওড়ার দিকে ছাড়বে সন্ধে ৬:৩৫ মিনিট, রাত ৯:২০ মিনিট, রাত ১টা এবং রাত ২টোয়।

পাশাপশি, আরও একটি স্পেশ্যাল ট্রেন চলবে হাওড়া-বর্ধমান লাইনে। হাওড়া থেকে সেই স্পেশ্যাল ট্রেন ছাড়বে রাত ১:১৫ মিনিটে। উল্টোদিকে বর্ধমান থেকে সেই ট্রেন ছাড়বে রাত সাড়ে ১০টায়। অন্যদিকে শুক্রবার বিসর্জনের দিন হাওড়া-ব্যান্ডেল লাইনে এক জোড়া স্পেশ্যাল ট্রেন চলবে দর্শনার্থীদের সুবিধার জন্য।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 2 =