‘ভালো কিছু করতে গেলেই রাজনীতির রং লাগে, এটাই এদেশের দুর্ভাগ্য’,  অগ্নিপথ বিক্ষোভের মাঝে মন্তব্য মোদির

‘অগ্নিপথ’ (Agnipath) প্রকল্পে নিয়োগের প্রতিবাদে প্রবল বিক্ষোভ চলছে গোটা দেশে। তাণ্ডব চলছে বিহার, তেলেঙ্গানায়। বাদ যায়নি বিজেপি (BJP) শাসিত মধ্যপ্রদেশ (Madhya Pradesh), উত্তরপ্রদেশও (Uttar Pradesh)। ইতিমধ্যেই রেলের সম্পত্তি নষ্ট হয়েছে ৭০০ কোটিরও বেশি। এই প্রকল্পের প্রতিবাদে পথে নেমেছে বিরোধীরাও। অবশেষে এই প্রথম এই বিতর্কে মুখ খুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। তাঁর বক্তব্য, দেশের নাগরিকদের হিতের জন্যই সরকার নানা প্রকল্পের পরিকল্পনা করে। কিন্তু তাতে রাজনীতির রং লেগে গেলে আসল উদ্দেশ্য ব্যাহত হয়।

রবিবার প্রগতি ময়দানের প্রধান টানেলের উদ্বোধনে এসে প্রধানমন্ত্রীকে এমনই বক্তব্য রাখতে শোনা যায়। তাঁর কথায়, ‘এটা আমাদের দেশের দুর্ভাগ্য যে বহু ভালো জিনিসের পরিকল্পনা করা হয় ভাল উদ্দেশ্যে। কিন্তু রাজনীতির রং লেগে সেই উদ্দেশ্যই ব্যাহত হয়ে যায়।’

সরকারের দাবি, এভাবে সেনায় নিয়োগ হলে বেতন এবং পেনশন বাবদ অর্থ সাশ্রয় হবে। সেই টাকা সেনার প্রযুক্তির উন্নতির কাজে লাগানোর ভাবনা রয়েছে প্রতিরক্ষা মন্ত্রকের। কেনা হবে আরও আধুনিক অস্ত্রশস্ত্র। যুব সমাজকে দেশসেবা এবং প্রশিক্ষণ নেওয়ার সুযোগ দিতে চাইছে সরকার। বর্তমানে ভারতীয় সেনা বাহিনীর জওয়নাদের গড় বয়স ৩২ বছর। অগ্নিবীরদের নিয়োগের ফলে ১০ বছরের মধ্যে সেটা নেমে আসবে ২৬ বছরে। এক্ষেত্রে বাহিনী তরতাজা এবং শারীরিক সামর্থ্যে ভরপুর হবে বলে দাবি কেন্দ্রের।

দেশজুড়ে অগ্নিপথ নিয়ে বিতর্কের মাঝে এদিনের মোদির মন্তব্য খুবই তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক মহল। এদিন প্রধানমন্ত্রী তিনি বলেন, এটা নতুন ভারত। এই ভারত সমস্যার সমাধান করতে পারে। আমাদের দেশে ভাল উদ্দেশ্য নিয়ে কোন কাজ করতে গেলে তাতে রাজনীতির রঙ লেগে যায়। আদালতের দরজা নাড়ার লোকের অভাব নেই। এটা খুবই দুর্ভাগ্যজনক।’

মোদির এহেন মন্তব্যের পর স্বভাবতই প্রশ্ন উঠতে শুরু করেছে তিনি কি তাহলে অগ্নিপথ নিয়ে সম্প্রতি বিতর্ককেই নিশানা করলেন? কারণ ইতিমধ্যেই কেন্দ্রের এই প্রকল্প নিয়ে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়ে গিয়েছে। এমনকী সিএএ বা কৃষিবিল নিয়েও কেন্দ্রকে পিছু হটতে হয়েছে এর আগে। সেই একই পথ অনুসরণ করে এগোচ্ছে কেন্দ্রের অগ্নিপথ প্রকল্প।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

six − 2 =