বিতর্কিত মন্তব্যের জেরে গুতেরেসের পদত্যাগ দাবি ইজরায়েলে

অবিলম্বে রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেসের পদত্যাগ দাবি করল ইজরায়েল। অধিবেশনের শুরুতে তিনি বলেন, ৫৬ বছর ধরে প্যালেস্টাইনের উপর অত্যাচারের ফলেই আক্রমণ চালিয়েছে হামাস জঙ্গিরা। বিতর্কিত এই মন্তব্যের পরেই রাষ্ট্রসংঘে নিযুক্ত ইজরায়েলি রাষ্ট্রদূত সাফ জানিয়ে দেন, অবিলম্বে গুতেরেসকে পদত্যাগ করতে হবে। কারণ রাষ্ট্রসংঘের নেতার পদে থাকার যোগ্যতা নেই তাঁর।
হামাস-ইজরায়েল দ্বন্দ্ব নিয়ে আলোচনা চলাকালীন রাষ্ট্রসংঘের মহাসচিব গুতেরেস হামাসের হামলার নিন্দা করেন। কিন্তু তার সঙ্গেই বিতর্কিত মন্তব্য করেন তিনি। গুতেরেসের মতে, হামাসের এই হামলা আচমকা ঘটেনি। দীর্ঘ ৫৬ বছর ধরে বঞ্চনার শিকার হয়েছে প্যালেস্টাইন। তার ফলেই এইভাবে হামলা চালিয়েছে জঙ্গি গোষ্ঠী হামাস। বিশেষজ্ঞ মহলের অনুমান, নাম না করে ইজরায়েলকেই একহাত নিয়েছেন রাষ্ট্রসংঘের মহাসচিব।
গুতেরেসের এই মন্তব্যের পরেই ফুঁসে ওঠে ইজরায়েলের কূটনৈতিক মহল। বিদেশমন্ত্রী এলি কোহেনের প্রশ্ন, মহাসচিব আপনি কোন সমাজে বাস করেন? তিনি আরও বলেন, ২০০৫ সালে গোটা গাজা ভূখণ্ড তুলে দেওয়া হয়েছিল প্যালেস্তিনীয়দের হাতে। তার পরেই রাষ্ট্রসংঘে নিযুক্ত ইজরায়েলের রাষ্ট্রদূত টুইটে লেখেন, মহিলা ও শিশুদের গণহত্যা নিয়ে অ্যান্টোনিও গুতেরেসের যা মনোভাব, তাতে রাষ্ট্রসংঘের নেতৃত্ব দেওয়ার যোগ্যতা নেই তাঁর। আমি চাই তিনি অবিলম্বে এই পদ থেকে ইস্তফা দিন।
প্রসঙ্গত, হামাস-ইজরায়েল দ্বন্দ্বে কোনও পক্ষে সমর্থন না জানালেও সাধারণ মানুষের পরিস্থিতি নিয়ে রাষ্ট্রসংঘে মুখ খুলেছে ভারত। আলোচনা চলাকালীন ভারতের তরফে জানানো হয়, ওই অঞ্চলের পরিস্থিতি এবং ব্যাপক প্রাণহানির ঘটনায় নয়াদিল্লি অত্যন্ত উদ্বিগ্ন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × one =