৪০ দিন পর অবশেষে জামিন পেলেন ভাঙড়ের আইএসএফ বিধায়ক নওশাদ সিদ্দিকি

কলকাতা: অবশেষে জামিন পেলেন ভাঙড়ের আইএসএফ বিধায়ক নওশাদ সিদ্দিকি।বৃহস্পতিবার গ্রেপ্তারির ৪০ দিনের মাথায় তাঁর জামিন মঞ্জুর হয়। যদিও আইএসএফ বিধায়কের জামিন সংক্রান্ত মামলায়  ইতিমধ্যেই বিচারপতির প্রশ্নের মুখে পড়েছে রাজ্য।

গত ২১ জানুয়ারি ধর্মতলায় আইএসএফের প্রতিষ্ঠা দিবসের কর্মসূচি ঘিরে বিক্ষোভের জেরে পরিস্থিতি তপ্ত হয়ে ওঠে। পুলিশের সঙ্গে সংঘর্ষ বাধে আইএসএফ কর্মীদের। পুলিশের গ্রেপ্তার করে নওশাদ-সহ আইএসএফের বহু কর্মী-সমর্থকদের। একাধিক ধারায় মামলা রুজু হয় নওশাদের বিরুদ্ধে। একাধিক থানা থেকে মামলা হয়। তার পর থেকে ৪০ দিন বিভিন্ন মামলায় জেলেই ছিলেন নওশাদ। এতদিন জামিন পাননি গ্রেপ্তার হওয়া ৬৩ জন। বৃহস্পতিবার নওশাদের পাশাপাশি কলকাতা হাই কোর্ট আরও ৬৩ জনের জামিন মঞ্জুর করে।

রাস্তা বন্ধ -সহ একাধিক অভিযোগে ভাঙড়ের বিধায়ক-সহ ৮৮ জনকে গ্রেপ্তার করা হয়েছিল। গ্রেপ্তারির কারণ শুনে এবং ধৃতেরা পুলিশ হেপাজতে রয়েছেন জেনে বিস্ময় প্রকাশ করেছিল কলকাতা হাই কোর্টও। গত বুধবার নওশাদদের গ্রেপ্তারি সংক্রান্ত একটি মামলার শুনানিতে বিচারপতি মন্তব্য করেছিলেন, ‘‘একটি কর্মসূচিকে কেন্দ্র করে এত জনকে গ্রেপ্তার করা হয়েছে?’’ ল্যাপটপে নওশাদ সিদ্দিকির ভাষণের ভিডিও বিচারপতি বসাক রাজ্যের কাছে প্রশ্ন রাখেন, ‘পুলিশকে মারতে বলছে সে প্রমাণ কোথায়?’ ধর্মতলার ঘটনায় নওশাদদের ভূমিকা প্রমাণ করা যাবে কি না তা নিয়ে প্রশ্ন তোলেন বিচারপতি।

নওশাদদের গ্রেপ্তারি নিয়ে প্রথম থেকেই প্রশাসনের বিরুদ্ধে অভিযোগ ছিল আইএসএফ সমর্থকদের। সরব হয়েছিল বামেরাও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 + twenty =