ইরানের বর্বরতা এবার আফগানিস্তানে, ৮০ স্কুলছাত্রীর উপর নির্মমভাবে বিষপ্রয়োগ

আফগানিস্তানে স্কুল পড়ুয়া ছাত্রীদের উপর অত্যাচারের এক ভয়ঙ্কর খবর এল। রবিবার উত্তর আফগানিস্তানের সার-ই-পুল প্রদেশের দুটি প্রাথমিক বিদ্যালয়ে দুটি পৃথক হামলায় প্রায় ৮০ জন ছাত্রীকে বিষ প্রয়োগ করে হত্যার চেষ্টা করা হয়েছে বলে অভিযোগ। বর্তমানে ওই ছাত্রীরা হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে। প্রাদেশিক শিক্ষা বিভাগের প্রধান মহম্মদ রহমানির জানিয়েছেন, সার-ই-পুলের সাংচরাক জেলায় প্রায় ৮০ জন ছাত্রীর উপর বিষ প্রয়োগ করা হয়েছে। নাসওয়ান-ই-কাবোদ আব স্কুলের ৬০ জন ছাত্রী এবং নাসওয়ান-ই-ফৈজাবাদ স্কুলের ১৭ জন ছাত্রীকে বিষ খাওয়ানো হয়েছে।

এই মর্মান্তিক ঘটনার খবর জানিয়েছেন একজন স্থানীয় শিক্ষা কর্মকর্তা। ওই কর্মকর্তার দাবি, ব্যক্তিগত ক্ষোভ থেকেই ওই ছাত্রীদের উপর বিষ প্রয়োগ করেছেন জনৈক ব্যক্তি। তবে, ব্যক্তিগত ক্ষোভ থেকে কেউ দুটি স্কুলের অতজন ছাত্রীর উপর বিষ প্রয়োগ করেছেন, এই ব্যাখ্য়া অনেকের কাছেই যুক্তিগ্রাহ্য হয়নি।

প্রসঙ্গত, কয়েক মাস আগে একই ধাঁচে হামলা হয় ইরানের ছাত্রীদের উপরেও। ইরানের একাধিক শহরে বিভিন্ন স্কুলে অসুস্থ হয়ে পড়ে শ’খানেক ছাত্রী। তাদের বিষ খাওয়ানো হয়েছিল বলে অভিযোগ। খোদ ইরানের উপস্বাস্থ্যমন্ত্রী একথা জানিয়েছিলেন। তাঁর আরও বক্তব্য, নারীশিক্ষার বিরোধীরাই এমন কাজ করেছেন। ইরানের স্বরাষ্ট্রমন্ত্রীর দপ্তর থেকে বিবৃতি দিয়ে জানানো হয়, ‘মূলত ছাত্রীদের মনে ভয় ধরানোর জন্যই অপেক্ষাকৃত কম ক্ষতিকারক উপায় বেছে নিয়েছিল অভিযুক্তরা।’ এবার সেই ঘটনারই ছায়া আফগানিস্তানে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 2 =