শ্রমিক নিয়োগে স্থানীয়দের প্রাধান্যের দাবিতে বিক্ষোভ আইএনটিইউসির

নিজস্ব প্রতিবেদন, বাঁকুড়া: দ্বারিকা শিল্পতালুকে বন্ধ থাকা কারখানা খোলা ও দক্ষতার ভিত্তিতে স্থানীয়দের নিয়োগে অগ্রাধিকার দেওয়ার দাবিতে মঙ্গলবার বাঁকুড়ার দ্বারিকা শিল্পতালুকের টাটা স্টিল মাইনিং লিমিটেড কারখানার সামনে বিক্ষোভে সামিল হল কংগ্রেসের শ্রমিক সংগঠন আইএনটিইউসি। নিয়োগের বিষয়টি রাজনৈতিক বিষয় নয়, কারখানা কর্তৃপক্ষ যোগ্যতার ভিত্তিতে এই নিয়োগ করছে পালটা দাবি তৃণমূলের।
বাঁকুড়ার দ্বারিকা শিল্পতালুক একসময় শিল্পে সমৃদ্ধ অঞ্চল হিসাবে পরিচিত থাকলেও, বর্তমানে ওই শিল্পতালুকের অধিকাংশ কারখানার গেটে তালা পড়েছে। কর্মহীন হয়েছেন ওই কারখানাগুলিতে কর্মরত স্থানীয় অসংখ্য শ্রমিক। সম্প্রতি একটি কারখানা খোলার জন্য নতুন করে শ্রমিক নিয়োগের প্রক্রিয়া শুরু হয়েছে। কংগ্রেসের শ্রমিক সংগঠনের দাবি, রাজ্যের শাসকদলের মদতপুষ্ট একশ্রেণির দালালের মাধ্যমে কারখানা কর্তৃপক্ষ বহিরাগত শ্রমিকদের নিয়োগ করছে। সেক্ষেত্রে বঞ্চিত হচ্ছেন স্থানীয় কর্মহারা শ্রমিকরা।
অবিলম্বে শ্রমিক নিয়োগের ক্ষেত্রে স্থানীয়দের অগ্রাধিকার দেওয়ার দাবিতে এদিন স্থানীয় বঞ্চিত শ্রমিকদের সঙ্গে নিয়ে দ্বারিকা শিল্পতালুকের টাটা স্টিল মাইনিং লিমিটেড কারখানার গেটে বিক্ষোভে ফেটে পড়ে আইএনটিইউসি। এই পরিস্থিতি চলতে থাকলে আগামী দিনে আরও বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছে কংগ্রেসের ওই শ্রমিক সংগঠন। এ বিষয়ে তৃণমূলের দাবি, কারখানায় শ্রমিক নিয়োগের সঙ্গে তৃণমূলের কোনও সম্পর্ক নেই। যোগ্যতার ভিত্তিতে কারখানা কর্তৃপক্ষ কোনও শ্রমিককে নিয়োগ করবে, তা একান্ত ভাবেই কারখানা কর্তৃপক্ষের নিজস্ব ব্যাপার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one + 9 =