ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট দলে ভারতর নয়া কিপার

ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ। এই সিরিজ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত। প্রথম দুই টেস্টের স্কোয়াড ঘোষণা করল ভারতীয় ক্রিকেট বোর্ড। স্কোয়াডে নেই বাংলার পেসার মহম্মদ সামি। চোটের জন্য দক্ষিণ আফ্রিকা সফরেও ছিলেন না সামি। সদ্য অর্জুন পুরস্কার পাওয়া সামিকে প্রথম দু-ম্যাচে পাওয়া যাবে না, এমনটাই ইঙ্গিত ছিল। বাদ পড়লেন বাংলার ব্যাটার অভিমন্যু ঈশ্বরণ। তিনি এ দলকে নেতৃত্ব দেবেন। দক্ষিণ আফ্রিকায় টেস্ট স্কোয়াডে অভিমন্যু থাকলেও ইংল্যান্ডের বিরুদ্ধে জায়গা হল না।

দক্ষিণ আফ্রিকায় টেস্ট স্কোয়াডে ছিলেন ঈশান কিষাণ। তাঁর খেলা নিশ্চিত ছিল। হঠাৎই ব্যক্তিগত কারণে স্কোয়াড থেকে নাম তুলে নেন এই কিপার ব্যাটার। কিপিং করেন লোকেশ রাহুল। আফগানিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি স্কোয়াডে ঈশানের জায়গা না পাওয়া নিয়ে অনেক জল্পনাই ছড়ায়। মানসিক অবসাদের কারণে ছুটি নিয়েছিলেন, এমনটাই জানানো হয়েছিল টিমের তরফে। সূত্রের খবর, ঈশানকে রঞ্জি ট্রফিতে ফেরার কথা বলা হয়েছিল। একই কথা বলা হয়েছিল, ছন্দে না থাকা শ্রেয়স আইয়ারকেও। শ্রেয়স রঞ্জি খেলছেন। ঈশান অবশ্য মাঠে ফেরেননি। স্কোয়াডে সুযোগ দেওয়া হল নতুন কিপার ব্যাটার ধ্রুব জুড়েলকে।

লোকেশ রাহুল দক্ষিণ আফ্রিকায় টেস্টে কিপিং করলেও স্পেশালিস্ট কিপার না হওয়ায় তাঁর ওপর বাড়তি চাপ পড়ছিল। সে কারণেই ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের সিরিজে তাঁকে কিপিং থেকে অব্যাহতি দেওয়ার ভাবনা বোর্ডের। রাহুল ব্যাটার হিসেবেই খেলবেন। যা পরিস্থিতি, ধ্রুব জুড়েলেরও হয়তো টেস্ট অভিষেক হতে পারে। স্কোয়াডে আরও একজন কিপার শ্রীকার ভরত থাকলেও তাঁর ওপর এখনও টিমের ভরসা তৈরি হয়নি। ভারত চার স্পিনার রেখেছে স্কোয়াডে। দীর্ঘ সময় পর টেস্ট স্কোয়াডে চায়নাম্যান কুলদীপ যাদব।

প্রথম দু-টেস্টের জন্য ভারতের স্কোয়াড- রোহিত শর্মা (ক্যাপ্টেন), শুভমন গিল, যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, লোকেশ রাহুল (কিপার), শ্রীকার ভরত (কিপার), ধ্রুব জুড়েল (কিপার), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ, মুকেশ কুমার, জসপ্রীত বুমরা (ভাইস ক্যাপ্টেন), আবেশ খান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × three =