প্যারিসে ভারতের পদক সংখ্যা ছুঁল ২৯, জ্যাভলিনে সোনা নবদীপের

প্যারিস প্যারালিম্পিকে যাবতীয় পরিসংখ্যান ছাপিয়ে যাচ্ছেন ভারতীয় অ্যাথলিটরা। প্যারালিম্পিকের ইতিহাসে এতদিন সেরা পারফরম্যান্স ছিল টোকিওতে। গত সংস্করণ অর্থাৎ টোকিও প্যারালিম্পিকে ১৯টি পদক ছিল ভারতের। এ বার আরও বেশি অ্যাথলিট পাঠানো হয়েছে প্যারিসে। স্বাভাবিক ভাবেই পদকের প্রত্যাশাও ছিল বেশিই। সেই প্রত্যাশার চেয়েও যেন ভালো পারফরম্যান্স হচ্ছে। টোকিওর সংখ্যা অনেক আগেই ছাপিয়ে গিয়েছিল ভারত। নবদীপের সৌজন্যে আরও একটি সোনার পদক। ইতিমধ্যেই প্যারিস প্যারালিম্পিকে ২৯টি পদক হয়ে গিয়েছে ভারতের।

নবদীপের সোনার ক্ষেত্রে অবশ্য় দুর্দান্ত ঘটনা ঘটেছে। জ্যাভলিনের ফাইনালে ব্যক্তিগত সেরা থ্রোয়ে রুপো পেয়েছিলেন নবদীপ। তিনি ছুড়েছিলেন ৪৭.৩২ মিটার। কিছুক্ষণের মধ্যে স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়ার তরফে জানানো হয়, এই ইভেন্টে সোনাজয়ী অ্যাথলিট ইরানের বেত সাইয়া সাদেখ ডিসকোয়ালিফাই হয়েছেন। ফলে নবদীপের রুপোর পদক বদলে যায় সোনার পদকে। স্বাভাবিক ভাবেই ভারতীয় শিবিরে উচ্ছ্বাস ডাবল হয়।

তার আগে মহিলাদের ২০০ মিটার ক্যাটেগরিতে ব্রোঞ্জ পদক আসে সিমরন শর্মার সৌজন্যে। কেরিয়ার সেরা পারফরম্যান্স তাঁর। ২০০ মিটার শেষ করেন ২৪.৭৫ সেকেন্ডে। ২০০ মিটার ক্যাটেগরিতে এটিই ভারতের প্রথম পদক। এরপর নবদীপের সোনার পদক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 2 =