টেস্ট চ্যাম্পিয়নশিপে শীর্ষস্থানে ভারত, চারে উঠে এলো বাংলাদেশ

কলকাতা : পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের পর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে চার নম্বরে উঠে এলো বাংলাদেশ। টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকায় ভারত, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের পরেই বাংলাদেশের নাম।

এবারের টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রে বাংলাদেশ এখনও পর্যন্ত খেলেছে ৬ টেস্ট। জয় পেয়েছে ৩টি। হেরেছে ৩টি ম্যাচে। শতাংশের হিসেবে ৫০ শতাংশ পয়েন্ট হওয়ার কথা ছিল বাংলাদেশের। কিন্তু প্রথম টেস্টে স্লো ওভাররেটের জন্য তিন পয়েন্ট কাটা হয়েছে বাংলাদেশের। তিন পয়েন্ট না কাটা হলে যৌথভাবে নিউজিল্যান্ডের সঙ্গে তিনে থাকত বাংলাদেশ।

৩ টেস্ট জয়ে ৩৬ পয়েন্ট যুক্ত হওয়ার কথা বাংলাদেশের নামের পাশে ৩৩ পয়েন্ট। শতাংশের হিসেবে ৪৫ দশমিক ৮৩ পয়েন্ট অর্জন করেছে বাংলাদেশ। আর তাতেই শ্রীলঙ্কা (৩৩.৩৩), দক্ষিণ আফ্রিকা (৩৮.৮৯) ও ইংল্যান্ডকে (৪৫.০০) টপকে টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকায় এখন চারে বাংলাদেশ।

বর্তমানে টেস্ট চ্যাম্পিয়নশিপে শীর্ষস্থানে রয়েছে ভারত এবং দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। ভারতের আছে ৬৮ দশমিক ৫২ শতাংশ পয়েন্ট। ৬২ দশমিক ৫০ শতাংশ পয়েন্ট অস্ট্রেলিয়ার। তিনে থাকা নিউজিল্যান্ডের অর্জন ৫০ শতাংশ পয়েন্ট।

আর টানা দুই হারের সঙ্গে স্লো ওভার রেটের কারণে ৬ পয়েন্ট কাটা গেছে পাকিস্তানের। ৭ ম্যাচ থেকে দুই জয়ের পরেও পাকিস্তানের সংগ্রহ ১৬ পয়েন্ট। ১৯ দশমিক ০৫ শতাংশ পয়েন্ট নিয়ে পাকিস্তান আছে ৮ নম্বরে। তাদের নিচে শুধু ওয়েস্ট ইন্ডিজ (১৮.৫২)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 − 15 =