ভারত-শ্রীলঙ্কা ম্যাচ টাই !

ব্যাটার রোহিত যে টি-টোয়েন্টি মোডেই রয়েছেন, এ নিয়ে দ্বিধা নেই। শেষ অবধি তাঁর ইনিংসটাই গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়াল। বোর্ডে ২৩১ রানের টার্গেট হলেও ম্যাচটা সহজ হবে না, এমন ইঙ্গিতই ছিল। ম্যাচ যত এগোবে, পিচ মন্থর হবে। ব্যাটারদের সমস্যা বাড়বে। টসের সময় এমন ইঙ্গিত দিয়েছিলেন ভারত অধিনায়ক রোহিত শর্মাই। তবে শুরু দেখে সেটা মনে হয়নি। প্রথম পাওয়ার প্লে-র ১০ ওভারেই ৭১ রান তোলে ভারত। ওপেনিং জুটিতে ওঠে ৭৫ রান। এরপর থেকে যখনই মনে হয়েছে, এই ম্যাচ হাসতে হাসতে জিতবে, অঘটন ঘটেছে। শেষ অবধি এই পরিস্থিতি চলল। ২৩০ রানেই অলআউট ভারত।

রান তাড়ায় ইনিংসের দ্বিতীয় বলেই স্টেপ আউট করে রোহিত বুঝিয়ে দেন তিনি কী চাইছেন। আর এক ওপেনার শুভমন গিল সাধারণত সময় নেন। ইনিংস অ্যাঙ্কর করেন। রোহিত শর্মা মাত্র ৩৩ বলে হাফসেঞ্চুরি পূর্ণ করেন। জুটি ভাঙতেই অস্বস্তিতে পড়েন। শুভমন গিল ৩৫ বলে ১৬ রানে ফেরেন। বাঁ হাতি স্পিনার দুনিথ ওয়েলালাগে ব্যাট হাতে নজর কেড়েছিলেন। বোলিংয়েও ভরসা দিলেন। রোহিত ফেরেন ৫৮ রানে। ভারতীয় ব্যাটিংয়ের গভীরতা অনেক। কিন্তু সব দিন ঠিক যায় না। মাত্র ১২ রানের ব্য়বধানে শুভমন, রোহিত ও ওয়াশিংটন সুন্দরের উইকেট হারায় ভারত।

বিরাট কোহলি-শ্রেয়স আইয়ার ভরসা দিচ্ছিলেন। কেরিয়ারের সায়াহ্নে এসেও বিরাট কোহলিকে শুনতে হয়, লেগ স্পিনের বিরুদ্ধে তাঁর দুর্বলতা রয়েছে। সেই বিতর্ক আবারও উস্কে দিলেন। ওয়ানিন্দু হাসারঙ্গাকে ব্যাকফুটে খেলতে গিয়ে লেগ বিফোর। প্রায় ৯ মাস পর ওয়ান ডে ফরম্যাটে ফিরেছেন বিরাট। কলম্বোর মাঠ তাঁর কাছে খুবই পয়া। এই মাঠে এর আগের পাঁচ ইনিংসের মধ্যে চারটি সেঞ্চুরি করেছিলেন। এদিন ফিরলেন ৩২ বলে ২৪ রানে।

শ্রেয়স আইয়ার দুর্দান্ত খেলছিলেন। বিরাটের সঙ্গে জুটি ভাঙতে তিনিও আউট। লোকেশ রাহুল ও অক্ষর প্যাটেল ম্যাচ ডিপে নিয়ে যান। তবে এই জুটি ফিরতেই ফের ভারতীয় শিবির চাপে পড়ে। দলের ২১১ রানে অষ্টম উইকেট হিসেবে ফেরেন কুলদীপ যাদব। তখনও আশার আলো শ্রীলঙ্কা শিবিরে। একদিকে শিবম দুবে থাকলেও চিন্তা ছিলই। অ্যাসেজ সিরিজে হেডিংলি টেস্টের মতো শিবম দুবের সঙ্গে ক্রিজে পড়ে থাকায় নজর ছিল সিরাজের। হাসারঙ্গাকে বিশাল ছয় মেরে চাপ হালকা করেন শিবম দুবে।

শ্রীলঙ্কা ক্যাপ্টেন আসালঙ্কার বোলিংয়ে বাউন্ডারি মেরে স্কোর সমান করতেই ভারতীয় শিবিরে কিছুটা স্বস্তি। পরের ডেলিভারিতে সিঙ্গল নেন শিবম। কিন্তু লেগ বিফোরের আবেদন হয়। অনফিল্ড আম্পায়ার আউট না দিলেও ডিআরএস নিয়ে সাফল্য শ্রীলঙ্কার। ২৫ রানে ফেরেন শিবম।

পরিস্থিতি দাঁড়ায় ১ রান, ১ উইকেট। ১৪ বল বাকি। ক্রিজে অর্শদীপ সিং। স্লগ সুইপ খেলার চেষ্টা করেন। যদিও মিস। লেগ বিফোরের আবেদনে সাড়া দেন অনফিল্ড আম্পায়ার। ভারত রিভিউ নিলেও লাভ হয়নি। কিং হতে পারলেন না অর্শদীপ সিং। অবিশ্বাস্য একটা ম্যাচ ক্রিকেট প্রেমীদের জন্য। তবে ভারতীয় শিবিরের জন্য নয়। ওয়ান ডে ক্রিকেটের ইতিহাসে ৪৪তম টাই ম্যাচ। ভারত বনাম শ্রীলঙ্কা দ্বিতীয় টাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × four =