জ্বালানি তেলের আঁচে পুড়ছে ভারত

নয়া দিল্লি: আন্তর্জাতিক বাজারে Crude অয়েল অর্থাৎ অশোধিত দাম কমলেও জ্বালানির দামের ক্ষেত্রে সাধারণ মানুষের অস্বস্তি বহাল ভারতে। এদিকে এমন একটা খবর শোনা গিয়েছিল কমতে পারে পেট্রল-ডিজেলের দাম। কারণ, একাধিক সমীক্ষায় দাবি করা হয়েছিল দেশে পেট্রলের দাম লিটার প্রতি দাম কমতে পারে ১২ থেকে ১৪ টাকা। কিন্তু কোথায় কী? ফলে জ্বালানি কিনতে গিয়ে পকেট ফাঁকা হয়েই চলেছে আমজনতার। ১২ থেকে ১৪ টাকা তো ছাড়, এখনও ১ টাকাও দাম কমেনি জ্বালনির। চলতি বছরের ২২ মে শেষ জ্বালানির দরে পরিবর্তন এসেছিল। তখন পেট্রল ও ডিজেলের এক্সাইজ ডিউটিতে ছাড় দেওয়া হয়েছিল। কিন্তু তার পর থেকে আর দাম কমেনি জ্বালানির। বিশেষ করে কলকাতা-সহ দেশের একাধিক শহরে জ্বালানির দর একেবারে থিতু হয়ে বসে গিয়েছে। কোনও নড়ন চড়ন নেই। মাঝে বিগত ৬ মাসের মধ্যে মুম্বই ও দিল্লিতে জ্বালানির দাম কমানো হলেও কলকাতার মানুষ কিন্তু সেই বঞ্চিতদেরই দলে।

অন্যদিকে, দেশীয় বাজারের উলটো ছবি দেখা যাচ্ছে আন্তর্জাতিক বাজারে। বিশ্ব বাজারে অশোধিত তেলের দর কিন্তু বিগত সাড়ে ৬ মাসে অনেকটা কমেছে। মার্চের দ্বিতীয় সপ্তাহে যে অশোধিত তেলের দাম ছিল ব্যারেল প্রতি ১২৭ ডলার, এদিন সেই ক্রুড অয়েলের দাম ঘোরাফেরা করছে ৮৭ ডলারের আশপাশে। কিন্তু এই দাম কমার ফলে কোনও প্রভাব পড়েনি দেশীয় বাজারে। জ্বালানির দাম রয়েছে সেই চড়াই।

কলকাতায় প্রতি লিটার পেট্রলের দাম ১০৬টাকা ০৩ পয়সা। অন্যদিকে প্রতি লিটারে ডিজেলের ৯২ টাকা ৭৬ পয়সা। কলকাতার তুলনায় দিল্লিতে জ্বালানির দাম প্রায় ১০ টাকা কম।  তবে দেশে পেট্রল-ডিজেলের দাম মেট্রো শহরের মধ্যে সবচেয়ে চড়া মুম্বইয়ে। এখানে পেট্রলের দাম রয়েছে প্রতি লিটারে ১০৬ টাকা ৩১ পয়সা। অন্যদিকে লিটার প্রতি ডিজেলের দাম রয়েছে ৯৪ টাকা ২৭ পয়সা। দেশের দক্ষিণেও জ্বালানির দর চড়াই। এই শহরে পেট্রলের দাম রয়েছে ১০১ টাকা ৯৪ পয়সা। অন্যদিকে, এই শহরে লিটার প্রতি ডিজেলের দাম ৮৭টাকা ৮৯ পয়সা। সেদিক থেকে রাজধানী শহর দিল্লিতে জ্বালানি অনেকটাই সস্তা। এই শহরে প্রতি লিটার পেট্রলের দাম রয়েছে ৯৬ টাকা ৭২ পয়সা। অন্যদিকে প্রতি লিটার ডিজেলের দাম  ৮৯ টাকা ৬২ পয়সা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × one =