ভারত প্রকৃত ‘বন্ধু’, বিপর্যয়ে সাহায্যের জন্য ভারতকে ধন্যবাদ জানাল তুরস্ক

বিপদের সময়ে যারা পাশে থাকে তারাই প্রকৃত বন্ধু- ভয়াবহ বিপর্যয়ের মধ্যে এইভাবেই ভারতকে ধন্যবাদ জানাল তুরস্ক (Turkey)। সেদেশে ভূমিকম্পের (Turkey Earthquake) পরেই জরুরি বৈঠক ডেকে সাহায্য পাঠানোর সিদ্ধান্ত নেয় ভারত। তারপরেই ভারতকে ‘দোস্ত’ বলে সম্বোধন করে ধন্যবাদ জানান তুরস্কের রাষ্ট্রদূত ফিরাত সুনেল। তিনি বলেন, হিন্দি ও তুর্কি- দুই ভাষাতেই প্রচলিত শব্দ দোস্ত। তাই তুর্কি প্রবাদ ব্যবহার করে ভারতকে ধন্যবাদ জানিয়েছেন সুনেল।

ভারতকে ধন্যবাদ জানিয়ে টুইট করেন ভারতে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত ফিরাত সুনেল। তিনি লেখেন, ‘দোস্ত’ শব্দটি তুর্কি ও হিন্দি দুই ভাষাতেই ব্যবহার করা হয়। আমাদের তুর্কি ভাষায় একটি প্রবাদ আছে, দোস্ত কারা গুনদে বেল্লি অলুর। তার অর্থ, বিপদের সময়ে যারা পাশে দাঁড়ায় তারাই প্রকৃত বন্ধু। ভারতকে অনেক ধন্যবাদ। বিপর্যয়ের পর আমরা যখন সাহায্য চেয়েছিলাম, সবার আগে এগিয়ে এসেছিল ভারত।’

উল্লেখ্য গতকাল প্রধানমন্ত্রীর দপ্তরের তরফে জানানো হয়েছে, একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে এবং সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে এনডিআরএফের অনুসন্ধান ও উদ্ধারকারী দল এবং ত্রাণ সামগ্রীসহ মেডিক্যাল টিমগুলি তুরস্কের সরকারের সঙ্গে সমন্বয় করে অবিলম্বে পাঠানো হবে। পিএমও-র তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, জাতীয় বিপর্যয় ত্রাণ বাহিনীর (এনডিআরএফ) দুটি দল, বিশেষভাবে প্রশিক্ষিত ডগ স্কোয়াড ও বিভিন্ন প্রয়োজনীয় সরঞ্জামসহ ১০০ জন কর্মী নিয়ে উদ্ধার অভিযানের জন্য ভূমিকম্প কবলিত অঞ্চলে উড়ে যাওয়ার জন্য প্রস্তুত রয়েছে। ভারতের পাশাপাশি সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে আমেরিকা সহ বিভিন্ন দেশ। উদ্ধারকাজে সাহায্যের জন্য ৭৮ জনেক একটি দল তুরস্কে পাঠাচ্ছে বাইডেনের দেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × five =