৪৬-এ শেষ ভারত, কিউয়িরা এগিয়ে ১৩৪ রানে, ম্যাচের রাশ নিউজিল্যান্ডের হাতে

বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ অনায়াসে জিতে নেওয়ার পর টিম ইন্ডিয়া মেঘের উপর দিয়ে হাঁটছিল। কিন্তু নিউ জিল্যান্ডের বিরুদ্ধে টেস্টের শুরুতেই রোহিত শর্মার দল আছড়ে পড়ল বাস্তবের রুখা সুখা জমিতে। মাত্র ৪৬ রানে অল আউট হয়ে যায় ভারত। ভারতের তারকা সম্বলিত ব্যাটিং লাইন আপ ভেঙে পড়ে তাসের ঘরের মতো। ভারতের রান তাড়া করতে নেমে দ্বিতীয় দিনের শেষে নিউ জিল্যান্ডের রান তিন উইকেটে ১৮০ রান। কিউয়িরা এগিয়ে ১৩৪ রানে। শুরুতেই কিন্তু ম্যাচের রাশ কিউয়িদের দখলে। বেঙ্গালুরু টেস্ট ম্যাচ কোন দিকে ঢলে পড়ে সেটাই এখন দেখার। তবে দ্বিতীয় দিনের শেষে বলাই ভাল, অ্যাডভান্টেজ নিউজিল্যান্ড।

কিউয়িদের ওপেনার ডেভন কনওয়ে ৯১ রান করলেন। তাঁর ব্যাটিং দেখে মনে হয়নি পিচে জুজু রয়েছে। পরে রাচীন রবীন্দ্র (২২) ও ডারিল মিচেলও (১৪) কিউয়িদের এগিয়ে নিয়ে যেতে সাহায্য করছেন।

বৃহস্পতিবার বেঙ্গালুরুর চিন্নস্বামী স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে ৪৬ রানে শেষ ভারতের ইনিংস। পুরো একটা সেশনও ব্যাট করতে পারেননি রোহিতরা। প্রথম সেশনে বৃষ্টি নামার আগে ৩ উইকেট হারিয়ে ১৩ রান ছিল টিম ইন্ডিয়ার। মধ্যাহ্নভোজের আগে আরও তিন উইকেট হারায়। স্কোর ছিল ৩৪। লাঞ্চের পর মাত্র ১২ রানে ৪ উইকেট হারায় ভারত। বৃহস্পতিবার সকালে ভারতীয় ব্যাটিংয়ের লজ্জার কাহিনী রচিত হল বেঙ্গালুরুতে।

এদিন মোট পাঁচজন ব্যাটার খাতা খুলতে পারেনি। শূন্যের তালিকায় রয়েছেন বিরাট কোহলি, সরফরাজ খান, কেএল রাহুল, রবীন্দ্র জাদেজা এবং রবিচন্দ্রন অশ্বিন। দু’অক্ষরের রান মাত্র ঋষভ পন্থ (২০) এবং যশস্বী জয়েসওয়ালের (১৩)। কোনও ব্যাটারই কিউয়ি পেসারদের সামনে দাঁড়াতে পারেনি। সর্বোচ্চ রান পন্থের। টসে জিতে রোহিতের ব্যাট করার সিদ্ধান্ত বুমেরাং হয়ে ফিরল। ভেজা উইকেটের ফায়দা তুললেন নিউজিল্যান্ডের বোলাররা। পাঁচ উইকেট ম্যাট হেনরির। ৪ উইকেট উইলিয়াম ও’রৌরকির। একটি উইকেট টিম সাউদির। মাত্র তিন বোলারেই শেষ ভারত। স্পিনারদের বলই করতে হয়নি। আর‌ও একবার ব্যর্থ রোহিত শর্মা এবং বিরাট কোহলি। মধ্যাহ্নভোজের বিরতিতে ৬ উইকেট হারিয়ে ভারতের রান ছিল ৩৪। শেষ ভরসা ছিলেন ঋষভ পন্থ এবং রবিচন্দ্রন অশ্বিন। কিন্তু দলকে বাঁচাতে পারলেন না তাঁরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 − ten =